বড় খবর

WhatsApp-কে নিয়ে এবার আদালতে গুরুতর অভিযোগ তুলল কেন্দ্র

কিন্তু কেন্দ্রের অভিযোগ ভিত্তিহীন বলে দাবি WhatsApp কর্তৃপক্ষের।

WhatsApp-কে নিয়ে এবার গুরুতর অভিযোগ তুলল কেন্দ্র। সোমবার দিল্লি হাইকোর্টে কেন্দ্রের অভিযোগ, তথ্যসুরক্ষা নিয়ে ইউরোপিয়ান ও ভারতীয় গ্রাহকদের সঙ্গে আলাদা আলাদা অবস্থান নিচ্ছে WhatsApp। কিন্তু তার উত্তরে WhatsApp কর্তৃপক্ষ আদালতকে জানিয়েছে, প্রাইভেসি পলিসি নিয়ে কেন্দ্র যে জবাব চেয়েছিল, তা তারা জানিয়েছে। কিন্তু কেন্দ্রের অভিযোগ ভিত্তিহীন বলে দাবি তাদের।

সোমবার দিল্লি হাইকোর্টে অতিরিক্ত সলিসিটর জেনারেল চেতন শর্মা জানিয়েছেন, WhatsApp কর্তৃপক্ষকে একাধিক প্রশ্নের তালিকা পাঠিয়েছে কেন্দ্র। কেন্দ্রের দাবি, ইউরোপিয়ান গ্রাহকদের জন্য প্রাইভেসি পলিসি এবং ভারতীয়দের জন্য প্রাইভেসি পলিসিতে বিস্তর ফারাক। ইউরোপিয়ান ইউজারদের তথ্য কখনও ফেসবুক ব্যবহার করতে পারে না। কিন্তু ভারতীয় ইউজারদের জন্য এমন কোনও ব্যবস্থা রাখেনি প্রাইভেসি পলিসিতে। সেটাই উদ্বেগের কারণ হিসাবে জানিয়েছে কেন্দ্র।

আরও পড়ুন প্রাইভেসি পলিসিতে বদল একদম নয়, WhatsApp-কে চিঠি দিয়ে জানাল কেন্দ্র

কেন ভারতীয়দের তথ্য নিয়ে এমনটা করছে WhatsApp কর্তৃপক্ষ, তা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে কেন্দ্রীয় সরকার। ভারতীয় ইউজারদের WhatsApp কর্তৃপক্ষ কোনও উপায় ছাড়ছে না এই মেসেডিং অ্যাপ ছাড়ার। গ্রাহকদের তথ্য নিয়ে WhatsApp কর্তৃপক্ষের এই অবস্থানে আপত্তি তুলেছে কেন্দ্র। তবে WhatsApp কর্তৃপক্ষের তরফে প্রবীণ আইনজীবী কপিল সিব্বল জানিয়েছেন, কেন্দ্রের প্রশ্নের উত্তর দেবে কর্তৃপক্ষ। কিন্তু ভুল তথ্য পরিবেশিত হচ্ছে প্রাইভেসি পলিসি নিয়ে। বিচারপতি সঞ্জবী সচদেবা এই মামলায় ফের ১ মার্চ শুনানির দিন ধার্য করেছেন। তার মধ্যে কেন্দ্রকে সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Indian whatsapp users being treated differently says centre to delhi hc

Next Story
রাজনৈতিক স্বার্থে গ্রাহকদের তথ্যচুরি, ব্রিটিশ সংস্থার বিরুদ্ধে FIR সিবিআইয়েরcbi
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com