চন্দ্রযান-২’র তোলা চাঁদের গর্তের রঙিন ছবি, নতুন করে খোঁজা হবে ল্যান্ডারকে

চাঁদের মাটির রঙিন ছবি তুলে পৃথিবীতে পাঠিয়েছে চন্দ্রযান-২। যার ওপর ভিত্তি করে ফের শুরু হবে সন্ধান প্রক্রিয়া।

By: Kolkata  October 24, 2019, 1:50:33 PM

চন্দ্রযান-২, বর্তমানে চাঁদের কক্ষপথে ঘুরে বেড়াচ্ছে। সেখান থেকেই চাঁদের মাটির রঙিন ছবি তুলে, পৃথিবীতে পাঠিয়েছে সে। যার ওপর ভিত্তি করে ফের শুরু হবে সন্ধান প্রক্রিয়া। একইসঙ্গে পৃথিবীর উপগ্রহের বিবর্তন ও চাঁদের মাটির গর্তের বিশদ তথ্য পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে। ছবিটি তুলেছে, চন্দ্রাযান-২ এর ডুয়াল ফ্রিকোয়েন্সি সিন্থেটিক অ্যাপারচার র‌্যাডার।

চাঁদের পৃষ্ঠদেশে যে প্রচুর গর্ত রয়েছে তা আর অজানা নয়। উল্কাপাত ও ধূমকেতুর পতনের কারণেই এই গর্তের সৃষ্টি বলে মনে করেন মহাকাশ বিজ্ঞানীরা। যার আড়ালেই রয়েছে ল্যান্ডার তথা বিক্রম। বিক্রম-এর কোনও হদিশ পাওয়া যায়নি নাসা-র পাঠানো ছবিতেও। নাসার পক্ষ থেকে জানানো হয়েছে, বিক্রম কোনো জায়গায় ছায়ায় ঢাকা পড়েছে। কাজেই, বিক্রম-এর খোঁজে নেমে সফল হল না নাসা-ও। ১৪ অক্টোবর নাসার অর্বিটর ল্যান্ডারের অবতরণ অঞ্চলের কিছু ছবি তুলে পাঠিয়েছিল। প্রতিটি ছবি খুঁটিয়ে দেখা পর নাসা জানিয়েছে, বিক্রম-এর কোনও চিহ্ন পাওয়া যায়নি।

আরও পড়ুন: ৮০০০ টাকা দাম কমল স্যামসাংয়ের ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা ফোনের

চন্দ্রাযান-২ এর ডুয়াল ফ্রিকোয়েন্সি সিন্থেটিক অ্যাপারচার র‌্যাডারে তোলা ছবি

সম্প্রতি চন্দ্রাযান-২ এর পাঠানো উচ্চ রেজোলিউশনের ছবি গুলি থেকে আরও একবার খোঁজা হবে হারিয়ে যাওয়া ল্যান্ডারকে। চন্দ্রাযান -২ এ থাকা সিন্থেটিক অ্যাপারচার র‌্যাডার (এসএআর) তার এল এস ব্যবহার করে চঁদের ভূপৃষ্ট সম্পর্কে বিশদ বিবরণ তৈরি করতে পারে। যা চাঁদের গর্তের ৩ ও ৫ মিটার গভীরতায় ছবি তুলতে পারে। সুতরাং এই ছবিগুলির সহায়তায় চাঁদের গর্ত সম্পর্কেও অনেক তথ্য পাওয়া যাবে।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Indias chandrayaan 2 takes colourful images of moons impact craters

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
গুরুংয়ের ধামাকা
X