বাকবিতন্ডায় ফেসবুক, মুছে দেওয়া হল যৌন সম্পর্কিত ইমোজি

শরীরের গোপনাঙ্গের প্রতীকি হিসাবে ব্যবহার করা যেতে পারে বলে মনে করা হচ্ছে। তা তুলে নেবে ফেসবুক

By: Kolkata  October 30, 2019, 6:33:36 PM

ফেসবুকের অধীনে ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপে রয়েছে একাধিক ইমোজি। যার মধ্যে যে সমস্ত ইমোজি যৌনতার সঙ্গে সম্পর্কিত বলে মনে করা হচ্ছে সেই ইমোজি মুছে দিতে চলেছে ফেসবুক। যার মধ্যে রয়েছে বেগুন, পীচ এবং জলের ফোঁটা, মধ্যমা ইত্যাদি।

নতুন নির্দেশিকাতে বলা হয়েছে, যে নিষিদ্ধ ইমোজিগুলিতে যৌন ক্রিয়াকলাপের বার্তা স্পষ্ট করতে ব্যবহার করা যেতে পারে এবং শরীরের গোপনাঙ্গের প্রতীকি হিসাবে ব্যবহার করা যেতে পারে বলে মনে করা হচ্ছে। তা তুলে নেবে ফেসবুক।

আরও পড়ুন: চার ভাঁজ করে পকেটে পুরে নেওয়া যাবে স্যামসাং’র ফোন, দেখুন ভিডিও

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ব্যবহৃত ইমোজিদের গোপন অর্থ নিয়ে সমালোচনা শুরু হয়েছে। ইতিমধ্যে বেগুন ও পীচ ইমোজি মুছে দিয়েছে ফেসবুক। অর্থাৎ হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামে আর পাওয়া যাবে না এই ইমোজি।

হোয়াটসঅ্যাপ ইমোজি

নতুন শর্তাবলি বছরের শুরু থেকেই তৈরি হচ্ছিল। সেপ্টেম্বর থেকে যা কার্যকর করা হয়েছে। “যৌন আবেদন” রোধ করার উদ্দেশ্যে এই পদক্ষেপ করা হয়েছে। তবে সোশ্যাল মিডিয়াতে অনেকেই এই পদক্ষেপটি চূড়ান্ত সমালোচনা শুরু করেছে।

আরও পড়ুন: ‘অল ইন ওয়ান’ প্ল্যান দিয়ে রিচার্জ করুন, দিতে হবে না ছয় পয়সা

অন্যদিকে হোয়াটসঅ্যাপে গির্জা, মসজিদ, কাবা, শাওলিন এর ইমোজি পাওয়া গেলেও নেই মন্দির ইমোজি। যা নিয়ে সরব হয়েছে নেট নাগরিকরা।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Instagram and facebook ban sexual emojis including the eggplant and peach and outlaw nude photos with emojis covering sensitive areas

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বড় খবর
X