scorecardresearch

টিকটকের মজা এবার ইনস্টাগ্রামে, জেনে নিন ব্যবহারের পদ্ধতি

টিকটককে টেক্কা দিতে পথ খুঁজে বার করেছে ফেসবুকের মালিকানাধীন ইনস্টাগ্রাম। জনপ্রিয় এই সোশ্যাল অ্যাপ নিয়ে এসেছে ‘অনস্ক্রিন লিরিক্স ফিচার’। অর্থাৎ ইনস্টাগ্রামে যে স্টোরি আপলোড করবেন, তার সঙ্গে ব্যবহার করতে পারবেন পছন্দের গানের কথা ও মিউজিক।

টিকটকের জনপ্রিয়তায় কপালে চিন্তার ভাঁজ বাকি সোশ্যাল মিডিয়ার। মাত্র বছর দুয়েকের কসরতে টিকটক ছিনিয়ে নিয়েছে বাজারে জনপ্রিয়তম অ্যাপের শিরোপা। আট থেকে আশি, আমজনতা বা তারকা থেকে নেতার স্ত্রী, সকলেই ব্যস্ত টিকটকে ভিডিও বানাতে। অন্যান্য সোশ্যাল মিডিয়া অ্যাপগুলির চিন্তা হওয়ারই কথা।

অবশেষে, টিকটককে টেক্কা দিতে পথ খুঁজে বার করেছে ফেসবুকের মালিকানাধীন ইনস্টাগ্রাম। জনপ্রিয় এই সোশ্যাল অ্যাপ নিয়ে এসেছে ‘অনস্ক্রিন লিরিক্স ফিচার’। অর্থাৎ ইনস্টাগ্রামে যে স্টোরি আপলোড করবেন, তার সঙ্গে ব্যবহার করতে পারবেন পছন্দের গানের কথা ও মিউজিক। এই খবর তাদের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টে ঘোষণা করেছে ইনস্টাগ্রাম।

https://platform.twitter.com/widgets.js

কীভাবে ব্যবহার করবেন এই অ্যাপ?

১) প্রথমত, একবার আপডেট করে ফেলুন ইনস্টাগ্রাম অ্যাপটি।

২) ‘মিউজিক লেন্স’ সিলেক্ট করে, মনের মতো গান ও লিরিকের সঙ্গে শুট করুন। ঠিক যেমনটা টিকটকের ক্ষেত্রে হয়ে থাকে। সেই একই পন্থায় শুটিং হয়ে গেলে, ‘মিউজিক স্টিকার’ ব্যবহার করুন।

৩) মিউজিক লেন্স টাইপে আপনি কোনও গান পছন্দ করলে সেই গানের লিরিক যদি ইনস্টা মিউজিকে উপস্থিত থাকে, তা হলে তা আপনা আপনিই ফোনের স্ক্রিনে চলে আসবে।

৪) আপনি নিজের পছন্দমতো গান অথবা গানের স্থায়ী-অন্তরা বেছে নিতে পারবেন।

সুখবর এখানেই শেষ নয়, ব্যবহারকারী ছাড়াও যাঁরা আপনার স্টোরি দেখবেন, তাঁদের জন্যও রয়েছে বেশ কিছু ফিচার। স্টোরিতে যদি কোনও গান সম্পর্কে আরও জানতে চান, তাহলে স্ক্রিনে ক্লিক করলেই সেই গানের শিল্পী ও তাঁর আরও অ্যালবামের খোঁজ পেয়ে যাবেন সেই মুহূর্তে। আপাতত ভারতীয় বাজারে এই ফিচারের দেখা না মিললেও খুব শীঘ্রই এর আগমন ঘটবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ ভারতের বাজারে টিকটকের জয়জয়কার।

নেটওয়ার্কের গতি কমে গেলে থমকে যায় ইনস্টাগ্রাম। এই অভিযোগ ভুরি ভুরি জমা হয়েছিল সংস্থার কাছে। সেই সমস্যাও সমাধান করা হয়েছে বলে জানিয়েছে ইনস্টাগ্রাম। যার জন্য তারা নিয়ে এসেছে ‘ডেটা সেভার’ ফিচার। যা ‘লো নেটওয়ার্ক এরিয়া’তেও অ্যাপটিকে কাজ করতে সাহায্য করবে। নিয়ন্ত্রণে থাকবে ডেটা।

Read the full story in English 

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Instagram introduces on screen lyrics feature to compete with tiktok