scorecardresearch

বড় খবর

ইউক্রেনের ওপর হামলার জের, রাশিয়ায় বন্ধ ইন্সটাগ্রাম

৮০ মিলিয়ন ইউজার হারাল ইন্সটাগ্রাম।

ইউক্রেনের ওপর হামলার জের, রাশিয়ায় বন্ধ ইন্সটাগ্রাম
এখন থেকে রিলসে ইমেজ, অথবা ভয়েস মেসেজ সহ রিলসের রিপ্লাইয়ের সুবিধা নিয়ে হাজির ইন্সটাগ্রাম।

একের পর এক সংস্থা রাশিয়ায় তাদের পরিষেবা বন্ধ করেছে। এবার সেই একই পথে হাটল ইন্সটাগ্রাম। সংবাদ সংস্থা এএফপি সুত্রে খবর, গতকাল থেকেই পরিষেবা বন্ধের পর হেঁটেছে ইন্সটাগ্রাম। ইন্সটাগ্রামের এর তরফে জানানো হয়েছে, মাঝরাত থেকে এই সিদ্ধান্ত কার্যকর হতে চলেছে। এর ফলে রাশিয়ার প্রায় ৮০ মিলিয়ন Instagram ব্যবহারকারী সমস্যায় পড়বেন বলে জানা গিয়েছে। Instagram-এর এই সিদ্ধান্তের ফলে রাশিয়া আরও কোনঠাসা হয়ে পড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ইতিমধ্যে Tiktok, Twitter সহ বিভিন্ন সামাজিক মাধ্যমের প্ল্যাটফর্মগুলি রাশিয়ার বিরুদ্ধে একাধিক পদক্ষেপ নিয়েছে। এর আগে ফেসবুকও একই পথে হেঁটেছিল।

মেটা এক বিবৃতিতে জানিয়েছে, তারা নিজেদের সিকিউরিটি পলিসির বেশ কিছু পরিবর্তন নিয়ে আসছে। সেখানে বলা হয়েছে, “ইউক্রেনে সেনা অভিযানের পরিপ্রেক্ষিতে রাশিয়া এবং রাশিয়ার সেনার বিরুদ্ধে শান্তি ভঙ্গ করার অভিযোগ তুলেছেন বিভিন্ন দেশের Instagram ব্যবহারকারীরা।” আর সেকারণেই Instagram বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবিষয়ে Instagram এর প্রধান Adam Mosseri জানিয়েছেন, এই সিদ্ধান্ত নেওয়ার ফল রাশিয়ার প্রায় ৮০ মিলিয়ন ব্যবহারকারী ওই জনপ্রিয় অ্য়াপটি ব্যবহার করতে পারবেন না।

Meta-র তরফে Nick Clegg জানিয়েছেন, মানুষের বাক স্বাধীনতার যে অধিকার রয়েছে তা অক্ষুন্ন রাখতে হবে। এবং রাশিয়ার প্রতি মানুষের যে ভয় তৈরি হয়েছে তা যেন কোনও ভাবেই না প্ল্যাটফর্মে প্রভাব পড়ে তার ব্যবস্থা করা হচ্ছে। এই নতুন পলিসি চালু করার ফলে ইউক্রেনবাসীর কাছে একটি বার্তা দেওয়া হয়েছে যাতে করে রাশিয়া এবং Instagram-কে একভাবে না দেখা হয়। যদিও এই সিদ্ধান্তের কথা Instagram-এর তরফে ঘোষণা করার পর রাশিয়ার তরফে জানানো হয়, তারাও Twitter-কে ব্লক করছে। বলা হচ্ছে, ওই সোশ্যাল মিডিয়া প্যাটফর্মে এমন কিছু কন্টেন্ট শেয়ার করা হচ্ছে যার মাধ্যমে রাশিয়ার স্বাধীনতা এবং দেশের সেনাবাহিনীর উপর প্রভাব পড়ছে। অর্থাৎ ১৫ মার্চ থেকে রাশিয়ার ইউজাররা আপাতত ইন্সটাগ্রাম ব্যবহার করতে পারবেন না বলেই জানানো হয়েছে সংস্থার তরফে।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Instagram no longer accessible in russia report