scorecardresearch

বড় খবর

Instagram Parental: ইন্সটাগ্রামে এবার থেকে আরও বেশি নিয়ন্ত্রণ পাবেন অভিভাবকরা

এর মাধ্যমে শিশুদের ওপর নজর রাখতে পারবেন অভিভাবকেরা।

এখন থেকে রিলসে ইমেজ, অথবা ভয়েস মেসেজ সহ রিলসের রিপ্লাইয়ের সুবিধা নিয়ে হাজির ইন্সটাগ্রাম।

ফটো ও ভিডিও শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রাম সম্প্রতি নিয়ে এসেছে এক নতুন ফিচার। প্যারেন্টাল সুপারভিশন’ফিচার। এর মাধ্যমে শিশুদের ওপর নজর রাখতে পারবেন অভিভাবকেরা। কতক্ষণ ইন্সটাগ্রাম ব্যবহার করছে? কাদের ফলো করছে? কী ধরণের রিলস নির্মান করছে ইত্যাদি যাবতীয় বিষয়ে শিশুদের ওপর নজর রাখতে পারবেন অভিভাবকরা। প্রসঙ্গত, ইনস্টাগ্রাম “ইচ্ছাকৃতভাবে শিশুদের জন্য অ্যাপ ব্যবহারে সীমাবদ্ধতা আনছে না”, এমন অভিযোগ উঠেছিল অ্যাপের বিরুদ্ধে এমনকি, ইউরোপীয় দেশগুলিতে ইনস্টাগ্রামের বিরুদ্ধে পদক্ষেপও নেওয়া হয়েছিল। যার ফলস্বরূপ, বিষয়টির উপর গুরুত্ব আরোপ করে সংস্থাটি প্যারেন্টাল সুপারভিশন ফিচার আনার ঘোষণা করলো।

‘প্যারেন্টাল সুপারভিশন’ নামের এই নয়া ফিচার গতকাল লঞ্চ করল ইন্সটাগ্রাম, ইতিমধ্যেই মার্কিন যুক্তরাস্ট্রে এই ফিচার করা হয়েছে। তবে অন্যান্য দেশে কবে থেকে এই ফিচারের সুবিধা মিলবে তা এখনই স্পস্ট করেনি সংস্থা। তবে আশা করা যাচ্ছে খুব শীঘ্রই নয়া এই ফিচারের সুবিধা পাবেন ইউজাররা।

এই নয়া ফিচারের সাহায্যে অভিভাবকরা, তাদের সন্তান ইনস্টাগ্রামে কাদের ফলো করছে তার উপর যেমন নজরদারি রাখতে পারবেন, তাদের অ্যাকাউন্টে থাকা পোস্টের বিষয়বস্তু দেখার অধিকারও পাবেন। এছাড়া, প্রতিদিন কতক্ষন অ্যাপ ব্যবহার করবে শিশুরা, সেই সময় নির্ধারণ করতে সক্ষম হবেন অভিভাবকেরা। সেই সঙ্গে আগামী মে মাসেই ড্যাশবোর্ড চালু করতে চলেছে। যাতে কোয়েস্ট (Quest) হেডসেটের জন্য একটি সুপারভিশন টুল আসবে, যা শিশুদের অ্যাডাল্ট অ্যাপ ডাউনলোড করতে বাধা দেবে। এছাড়া, ইনস্টাগ্রাম এবং কোয়েস্ট উভয় প্ল্যাটফর্মেই প্যারেন্টাল সুপারভিশন টুল দেওয়া হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Instagram parental controls