scorecardresearch

বড় খবর

ইনস্টাগ্রাম থেকে কমে যাবে লাইক, ফলোয়ার্স

অ্যাপলিকেশনের নতুন আপডেটে ফেসবুকের মালিকানাধীন এই পরিষেবা দাবি করে যে মেশিন লার্নিং প্রযুক্তি এই ধরণের অ্যাকাউন্ট চিনতে সাহায্য করবে।

নির্ভরযোগ্য নয় এমন লাইক, কমেন্ট, ফলোয়ার্স মুছে ফেলবে Instagram। সাম্প্রতিক এক নির্দেশিকা এবং ব্যবহারের শর্তাবলীতে জানানো হয়েছে, ভুয়ো ও জাল অ্যাকাউন্ট সরিয়ে দেওয়া হবে এই অ্যাপ থেকে। অ্যাপলিকেশনের নতুন আপডেটে ফেসবুকের মালিকানাধীন এই পরিষেবা দাবি করে যে মেশিন লার্নিং প্রযুক্তি এই ধরণের অ্যাকাউন্ট চিনতে সাহায্য করবে।

আপডেটের সাথে, Instagram সতর্ক করে দিয়েছে যে ব্যবহারকারীদের তৃতীয় পক্ষের অ্যাপের সঙ্গে তাঁদের অ্যাকাউন্টের বিশদ তথ্য শেয়ার করে নেওয়ার জন্য পুনরায় পাসওয়ার্ড সেট করতে হবে। যার পরে ব্যবহারকারীরা অ্যাপের মধ্যেই সতর্কবার্তা পাবেন, যা তাঁদের অ্যাকাউন্টকে ঐ প্ল্যাটফর্মের অনুমোদিত ক্রিয়াকলাপ জেনারেট করার ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে। Instagram এছাড়াও সতর্ক করেছে যে রিসেট করার পর অ্যাপের ফিচারের ভোলবদল ঘটবে।

আরও পড়ুন: আপনার অ্যাকাউন্টটি মুছে ফেলবে না তো ফেসবুক?

গত সপ্তাহে নিউ ইয়র্ক টাইমস একটি রিপোর্টে প্রকাশ করে যে Instagram থেকে শেষ যে আপডেটটি মিলেছে, তা সোশাল মিডিয়াতে ‘ন্যানো ইনফ্লুয়েনসার’ এর প্রভাব ব্যাখ্যা করে। ‘ন্যানো ইনফ্লুয়েনসার’ এমন একজন ব্যবহারকারীকে বোঝায় যার কোনও প্ল্যাটফর্মে ১,০০০ জনের বেশি ফলোয়ার্স নেই। কিন্তু বিভিন্ন বিজ্ঞাপনের ফলোয়ার তাঁরা। মার্কেটিং এজেন্সিগুলি এইরকম বহু ভুয়ো অ্যাকাউন্ট তৈরি করে থাকে নিজেদের প্রোডাক্টের জনপ্রিয়তার জন্য। গ্রাহকদের কাছে তুলে ধরতে চায় তাদের জনপ্রিয়তা, যা আদৌ সত্য নয়। এই ধরণের অ্যাকাউন্ট মুছে ফেলতে চায় ইনস্টাগ্রাম।

ফেসবুক প্রধান মার্ক জুকারবার্গ জানিয়েছেন, গত ছয় মাসে ফেসবুক ডিলিট করেছে প্রায় ১.৫ বিলিয়ন জাল অ্যাকাউন্ট। জুকারবার্গ নতুন একটি ফেসবুক পোস্টের মাধ্যমে জানান, “বিভিন্ন দেশের সরকারের কড়া নির্দেশেই মুছে ফেলতে হয়েছে ফেক অ্যাকাউন্ট।”যেখানে ফেসবুক জানিয়েছে, তাদের প্রত্যেক মাসে সক্রিয় ইউজার সংখ্যা ২.৫ বিলিয়ন।
তাঁর ফেসবুক পোস্টে জুকারবার্গ লিখেছেন, যে তাঁর সংস্থা “জাল অ্যাকাউন্টগুলি সক্রিয়ভাবে সনাক্ত করছে, যা স্প্যাম এবং ভুল তথ্য প্রচার করার উৎসস্থল হিসাবে বিবেচিত হয়। এই ভুল বা স্প্যাম খবরগুলি আমাদের সমস্ত পরিষেবা জুড়ে কাজ করে, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম সর্বত্র।”

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Instagram removes inauthentic likes follows and comments