আগামি মাস থেকে বন্ধ হচ্ছে ইনস্টাগ্রাম ডিরেক্ট অ্যাপ

এবার থেকে সরাসরি ইন্সটাগ্রাম অ্যাপ্লিকেশনে খুলবে ইন্সটা মেসেজের এই অ্যাপ। স্ন্যাপচ্যাটের মতো এবার নতুন নতুন ফিল্টারের সমারোহে সেজে উঠছে ইন্সটাগ্রামের ক্যামেরা।

By: New Delhi  Updated: May 18, 2019, 04:46:37 PM

বন্ধ হতে চলেছ ইনস্টাগ্রামের স্ট্যান্ড-অ্যালোন অ্যাপলিকেশন ‘ডিরেক্ট অ্যাপ’। ২০১৭ সালে বিশ্বের ৬টি দেশে এই অ্যাপটির টেস্ট লঞ্চ করা হয়েছিল। টেক মহলের দাবি ছিল, স্ন্যাপচ্যাটের সঙ্গে পাল্লা দিতেই ইনস্টাগ্রা্মের এই প্রয়াস। সোশ্যাল মিডিয়ার টেক বিশেষজ্ঞ ম্যাট নাভারা একটি স্ক্রিনশট পোস্ট করেন টুইটারে, যেখানে দেখা যাচ্ছে ডিরেক্ট অ্যাপে লেখা রয়েছে, “এখন থেকে আর সাপোর্ট করবে না”।

আগামি মাসেই বন্ধ হয়ে যাচ্ছে ইনস্টাগ্রাম ডিরেক্ট অ্যাপ্লিকেশন। এবার থেকে সরাসরি ইনস্টাগ্রাম অ্যাপ্লিকেশনে খুলবে ইনস্টা মেসেজের এই অ্যাপ। বর্তমানে এই ডিরেক্ট অ্যাপ ব্যবহারকারীরা এই অ্যাপটি খুললে একটি মেসেজ ভেসে উঠছে যেখানে বলা হচ্ছে, “আগামি মাস থেকে আর ব্যবহার করা যাবে না ডিরেক্ট অ্যাপ। ম্যানুয়ালি কিছু করার প্রয়োজন নেই, মেসেজের সমস্ত কনভারসেশন সরাসরি চলে যাবে ইনস্টাগ্রামের অ্যাপটিতে।”

স্ন্যাপচ্যাটের সঙ্গে সামঞ্জস্য রেখেই ইনস্টাগ্রাম ডিরেক্ট অ্যাপটির ক্যামেরায় ছিল বিভিন্ন রকমের ফিল্টার। স্ন্যাপচ্যাটের সঙ্গে টেকদুনিয়ায় পাল্লা দিতেই ইনস্টাগ্রামের ডিরেক্ট অ্যাপকে ট্রায়াল রানে বাজারে এনেছিল সংস্থাটি। স্ন্যাপচ্যাটের সঙ্গে ফিচারে বহু সাদৃশ্যও ছিল, তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় হয়েছিল ‘স্টোরিস’ ফিচারটি।

ইনস্টাগ্রামের এই ডিরেক্ট অ্যাপটিকে লঞ্চ করা হয়েছিল চিলি, ইজরায়েল, ইটালি, পর্তুগাল, টার্কি এবং উরুগুয়েতে। যাঁরা এই অ্যাপটি ব্যবহার করতেন, তাঁদের ইনস্টাগ্রাম অ্যাপ্লিকেশনে এই মেসেজিং ফিচারটি উপলব্ধ থাকতো না। একমাত্র ডিরেক্ট অ্যাপ থেকেই মেসেজ দেওয়া নেওয়া করা যেত।

আরও পড়ুন: পিছনের ক্যামেরাই এবার আপনার সেলফি ক্যামেরা

প্রসঙ্গত, এই মাসের শুরুর দিকে ফেসবুকে F8 ডেভেলপারদের যে সম্মেলন হয়েছিল, সেখানে প্রাইভেসি পরিবর্তনের কথা ঘোষণা করে ফেসবুক। ইনস্টাগ্রামেও কিছু পরিবর্তন আনা হয়, যেখানে অ্যাপ বন্ধ না করেই ডাউনলোড করা যাবে বিভিন্ন স্টিকার, থাকবে ক্রিয়েট মোড।

এছাড়াও ইনস্টাগ্রামে থাকবে ‘ডোনেশন স্টিকার’ যার মাধ্যমে ফান্ড রেইজিং করা যাবে এবং সেখান থেকে প্রাপ্ত অর্থের পুরোটাই দেওয়া হবে নন-প্রফিট সংস্থাকে। যদিও ইনস্টাগ্রামের সমস্ত ফিচারগুলো এখন মার্কিন মুলুকের ব্যবহারকারীদের জন্যই উপলব্ধ রয়েছে। এই নবতম সংযোজন ‘ক্রিয়েট মোডের’ মাধ্যমে ব্যবহারকারীরা কোনওরকম ফোটো এবং ভিডিও ব্যবহার না করেই ক্রিয়েটিভ এফেক্টস এবং ইন্টের‍্যাক্টিভ স্টিকারের মাধ্যমে নিজেদের স্টোরি তৈরি করতে পারবেন।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Instagram shutting down its direct app in the upcoming month

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X