scorecardresearch

বড় খবর

লঞ্চের আগেই ফাঁস iPhone 14 সিরিজের ফিচার, জানুন কী কী থাকছে এই ফোনে

এই সিরিজের অধীনে যে কটি ফোন লঞ্চ হতে চলেছে তার মধ্যে রয়েছে Apple iPhone 14, iPhone 14 Pro, iPhone 14 Max, এবং iPhone 14 Pro Max ।

আপনি কোন রঙের স্মার্ট ফোন ব্যবহার করছেন তা দেখেই বোঝা যাবে আপনার ব্যক্তিত্ব।

অ্যাপল এই বছরের শেষের দিকে তার পরবর্তী প্রজন্মের ফ্ল্যাগশিপ ফোন ঘোষণা করবে বলে খবর। আগামী সেপ্টেম্বর বা অক্টোবরে iPhone 14 সিরিজ লঞ্চ করতে পারে বলেই গুজব। iPhone 14 সিরিজ লঞ্চের মাত্র কয়েক মাস আগেই ফাঁস হয়েছে এই ফোনের ফিচার এবং স্পেসিফিকেশন। গুজব অনুসারে জানা গিয়েছে অ্যাপল এই বছরের শেষের দিকে iPhone 14 সিরিজ অধীনে মোট চারটি ফোন সামনে নিয়ে আসতে চলেছে।

এই সিরিজের অধীনে যে কটি ফোন লঞ্চ হতে চলেছে তার মধ্যে রয়েছে Apple iPhone 14, iPhone 14 Pro, iPhone 14 Max, এবং iPhone 14 Pro Max । তবে iPhone 13 সিরিজ সেভাবে না চলায় iPhone 14 সিরিজ নিয়ে নয়া চমক দিতে অ্যাপল কোন খামতি রাখতে চাইছে না। গুজব অনুসারে জানা গিয়েছে iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max ক্যামেরা সেগমেন্টে একটি বড় আপগ্রেড নিয়ে আসতে চলেছ।

গুজব অনুসারে জানা গিয়েছে ফোনগুলিতে পূর্ববর্তী মডেলগুলির তুলনায় একটি বড় পিছনের ক্যামেরা মডিউল থাকবে কারণ সংস্থাটি পিছনে একটি বড় ক্যামেরা নিয়ে আসার প্ল্যানিং করছে। যদিও, কিছু রিপোর্ট দাবি করেছে যে পিছনের ক্যামেরা সিস্টেমটির সঙ্গে ফ্ল্যাশ থাকছে। ডিভাইসগুলিতে থাকতে পারে একটি ৪৮-মেগাপিক্সেল ক্যামেরা। যা iPhone 13 সিরিজে উপলব্ধ ১২-মেগাপিক্সেল সেন্সরগুলির থেকে একটি ভাল আপডেট। iPhone 13 সিরিজের চেয়ে দীর্ঘ ব্যাটারি লাইফ অফার করবে বলে আশা করা হচ্ছে। এগুলো Wi-Fi 6E এর জন্য সমর্থন দিয়ে সজ্জিত হতে পারে।

ডিভাইসগুলো নিঃসন্দেহে 5G-সামঞ্জস্যপূর্ণ হবে। অ্যাপল বিশ্লেষক মিং-চি কুও দাবি করেছেন যে অ্যাপল শুধুমাত্র প্রো মডেলের ক্ষেত্রে নিয়ে আসতে পারে নতুন A16 বায়োনিক চিপ। বেস মডেল এবং iPhone 14 Max মডেলে থাকতে পারে পুরনো A15 বায়োনিক চিপ। অন্যদিকে এই সিরিজের স্ট্যান্ডার্ড এবং প্রো মডেলগুলিতে থাকতে পারে একটি ৬.১-ইঞ্চি স্ক্রিন। সেই সঙ্গে iPhone 14 Plus এবং iPhone 14 Pro Max মডেলে থাকতে পারে একটি ৬.৭-ইঞ্চি প্যানেল।

শোনা যাচ্ছে, iPhone 14 Pro ডিভাইসের ডিসপ্লেতে Samsung’s HIAA (Hole-in-Active-Area) পদ্ধতিতে পাঞ্চ-হোল করা হবে। যা সর্বাধুনিক প্রযুক্তিতে তৈরি হচ্ছে বলে খবর। টেক সাইটগুলোর খবর অনুযায়ী, দীর্ঘদিন ধরেই তাদের ফোনে পাঞ্চ হোল ডিসপ্লে ব্যবহার করে আসছে স্যামসাং। তাই OLED পাঞ্চ-হোল ডিসপ্লের ক্ষেত্রে স্যামসাঙের ওপর ভরসা রাখছে অ্যাপল। Apple iPhone 14-এ পাঞ্চ-হোল ক্যামেরা নিয়ে আসছে অ্যাপল।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Iphone 14 here s everything we know so far about apple s upcoming flagship phones