বড় খবর

শুধুমাত্র অ্যাপ ও ওয়েবসাইট থেকেই বুক করতে পারবেন ট্রেনের টিকিট, জেনে নিন কীভাবে

IRCTC Train Ticket Booking:যাত্রীরা কেবলমাত্র অনলাইন মাধ্যমের আইআরসিটিসি ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করে টিকিট বুক করতে পারবেন।

এক্সপ্রেস ফোটো- পার্থ পাল

IRCTC Train Ticket Booking: তৃতীয় পর্যায়ের লকডাউন শেষের আগেই বড় সিদ্ধান্ত রেলের। আগামী ১২ মে থেকে প্যাসেঞ্জার ট্রেন চালু করার কথা জানিয়েছে রেলমন্ত্রক। স্বরাষ্ট্র মন্ত্রক একটি স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) জারি করেছে, যেখানে স্পষ্টভাবে উল্লেখ রয়েছে, রেল স্টেশনগুলিতে টিকিট বুকিং কাউন্টারগুলি বন্ধ থাকবে। কেবল বৈধ এবং কনফার্ম টিকিটযুক্ত যাত্রীদের রেলস্টেশনগুলিতে প্রবেশের অনুমতি দেওয়া হবে। যাত্রীদের মাস্ক পরা এবং স্ক্রিনিং টেস্ট বাধ্যতামূলক।

উল্লেখযোগ্যভাবে, যাত্রীরা কেবলমাত্র অনলাইন মাধ্যমের আইআরসিটিসি ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করে টিকিট বুক করতে পারবেন। কেউ ভারতীয় রেলওয়ে কাউন্টারে টিকিট বুক করতে পারবেন না।

বুকিংটি গত ১১ মে, সকাল ১১ টা থেকে শুরু হয়েছিল, তবে, আইআরসিটিসি ওয়েবসাইট ক্র্যাশ হয়ে যায়! বিপুল পরিমাণে চিকিটের চাহিদার জন্য়।

আইআরসিটিসি ওয়েবসাইট ব্যবহার করে কীভাবে ট্রেনের টিকিট বুক করবেন:

* irctc.co.in লিঙ্কে ক্লিক করুন
* ডানদিকের কোনে অপশনে গিয়ে রেজিস্টার (Register) করে অ্যাকাউন্ট তৈরি করুন।
* এরপরে আপনাকে আপনার বিশদ যেমন (username) ব্যবহারকারীর নাম, পাসওয়ার্ড, পছন্দসই ভাষা, নাম, জন্ম তারিখ, মোবাইল নম্বর, ইমেল , ঠিকানা নথিভুক্ত করুন। বিশদটি পূরণ করার পরে আপনাকে শর্তাদি সম্মত করুন। তারপরে আপনার আইআরসিটিসি অ্যাকাউন্ট তৈরি করতে রেজিস্টার বোতামটি ক্লিক করুন।
* যাদের অ্যাকাউন্ট আছে, তারা কেবল হোমপেজে login ক্লিক করুন। তারপরে username > password > captcha code > Sign in ক্লিক করুন।

* destination > select the journey date > class of coach > ক্লিক করুন “Find Trains” option.

* তারপরে ট্রেনের তালিকা এবং কোচের ক্লাসটি থেকে একটি আসন বুক করুন। ভারতীয় রেলপথ স্পষ্ট জানিয়ে দিয়েছে যে এই ট্রেনগুলিতে কেবল এসি কোচ থাকবে।

* যদি আসনগুলি উপলভ্য থাকে তবে আপনাকে অবশ্যই টিকিট বুক পারবেন। Book Now option > আপনার বিবরণ যেমন নাম, বয়স, লিঙ্গ এবং সিট পূরণ করুন।

* এরপরে আইআরসিটিসি আপনাকে কেবলমাত্র নিশ্চিত বার্থ বরাদ্দ করা হলে টিকিট বুক করার ইপশন দেবে।

* এরপর টাকা দেওয়ার বিকল্পটি নির্বাচন করুন> ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, নেট ব্যাঙ্কিং, ইউপিআই এবং অন্যান্য থেকে পছন্দসই বিকল্পটি বেছে নিন।

* টাকা দেওয়ার পরে আপনি টিকিট ডাউনলোড করতে সক্ষম হবেন। আপনার ফোন নম্বরটিতে একটি এসএমএসও পাবেন।

আইআরসিটিসি মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করে কীভাবে ট্রেনের টিকিট বুক করবেন:

অ্যাপ ডাউনলোড করারা পর আপনাকে আপনার বিশদ যেমন (username) ব্যবহারকারীর নাম, পাসওয়ার্ড, পছন্দসই ভাষা, নাম, জন্ম তারিখ, মোবাইল নম্বর, ইমেল , ঠিকানা নথিভুক্ত করুন। বিশদটি পূরণ করার পরে আপনাকে শর্তাদি সম্মত করুন। তারপরে আপনার আইআরসিটিসি অ্যাকাউন্ট তৈরি করতে রেজিস্টার বোতামটি ক্লিক করুন।

* যাদের অ্যাকাউন্ট আছে, তারা কেবল ্অ্যাপে login ক্লিক করুন। তারপরে username > password > captcha code > Sign in ক্লিক করুন।

“Plan my journey” তে ক্লিক করে গন্থব্যস্থল, তারিখ ও ট্রেন সার্চ করুন।

Select trains > coach type > check availability > এরপর আপনার তথ্য নথিভুক্ত করুন।

* এরপর টাকা দেওয়ার বিকল্পটি নির্বাচন করুন> ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, নেট ব্যাঙ্কিং, ইউপিআই এবং অন্যান্য থেকে পছন্দসই বিকল্পটি বেছে নিন।

Read the full story in English

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Irctc ticket booking how to book train tickets using irctc co in irctc mobile app

Next Story
“চাঁদে মজবুত বাড়ি বানাতে প্রয়োজন মানুষের প্রস্রাব”
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com