scorecardresearch

ফোন পে দিয়ে চটজলদি কেটে ফেলুন ট্রেনের টিকিট

IRCTC train mobile app ticket booking: ফোন পে অ্যাপ ব্যবহার করে কীভাবে কাটবেন আপনার ট্রেনের টিকিট, দেখে নিন।

ফোন পে দিয়ে চটজলদি কেটে ফেলুন ট্রেনের টিকিট
IRCTC train app ticket booking: ফ্লিপকার্টের নিজস্ব অ্যাপ ফোন পে দিয়েই ট্রেনের টিকিট

IRCTC app ticket booking:

এবার IRCTC (Indian Railway Catering and Tourism Corporation) অ্যাপের মাধ্যমে টিকিট কাটতে হলে ব্যবহার করুন ফোনপে। এটি ফ্লিপকার্টের নিজস্ব UPI পেমেন্ট এবং ওয়ালেট অ্যাপ।

IRCTC অ্যাপের মাধ্যমে টিকিট কাটার সময় অ্যাপের মধ্যেই  থাকবে ফোন পে অপশন।

কিন্তু উপভোক্তা কেন ব্যবহার করবেন এই ফিচারটি ? PhonePe ইউপিআই-সক্ষম পেমেন্ট অ্যাপ্লিকেশন যা ব্যবহারকারীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে সরাসরি লেনদেন করা হবে।

PhonePe বা UPI এনএবেলড যে কোনও অ্যাপে সাইন আপ করার জন্য রেজিস্টার্ড মোবাইল নম্বর এন্টার করতে হবে। অ্যাপ নিজেই চেক করে নেবে যে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে ওই মোবাইল নম্বরটি সংযুক্ত রয়েছে কিনা।

PhonePe ব্য়বহার করে কীভাবে IRCTC Rail Connect-এ পেমেন্ট করবেন ?

১) প্রথমে ডাউনলোড করুন ফোনপে অ্যাপ। সেখানে ফোন নম্বর দিয়ে নিবন্ধ করুন নিজের নাম ও ফোন নম্বর এবং ব্যাঙ্কের তথ্য। গুগল প্লে স্টোর ও অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করুন IRCTC Rail Connect অ্যাপ। যদি আপনার কাছে এই অ্যাপটি থেকে থাকে তাহলে দেখে নিন আপডেটেড রয়েছে কিনা আপনার ফোনে থাকা অ্যাপটি।

২) IRCTC Rail Connect অ্যাপ খুলে ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়ে লগ ইন করুন IRCTC অ্যাকাউন্টে। যে স্টেশন থেকে ট্রেনে চড়বেন ও গন্তব্য স্টেশন এবং ভ্রমণের তারিখ বেছে নিন। সমস্ত তথ্য দেওয়ার পরে আপনার কাছে চলে আসবে ওই দিনের ট্রেনের তালিকা।

৩) প্রথমে বারেই বাছাই করে নিতে হবে আপনার পছন্দসই যাত্রার ক্লাস(1AC, 2AC, SL ইত্যাদি)। আপনি বুকিং নিশ্চিত করার আগে অ্যাপ্লিকেশন আপনার টিকিটের বিবরণ শেষ বারের মতে দেখিয়ে নেবে। এই অ্যাপের মাধ্যমেই যাত্রীদের সংখ্যা (প্রাপ্তবয়স্ক বা শিশু) যোগ করুন, পরবর্তী ধাপে আপনার পছন্দমত উপরের সিট বা জানলার ধারের সিট বেছে নিতে পারবেন।

IRCTC train app ticket booking:
IRCTC train app ticket booking: সহজে বুক করুম আপনার পছন্দের সিট

৪) নাম, বয়স, লিঙ্গ, জাতীয়তা ইত্যাদি সমস্ত যাত্রী তথ্য দিন। সমস্ত তথ্য সঠিক আছে কিনা যাচাই করে নেওয়ার পর captcha এ ক্লিক করে পেমেন্ট করুন ।

৫) BHIM UPI দ্বারা চালিত UPI দিয়ে লেনদেন করতে পারবেন। ফোনপে তেও ডেবিট ও ক্রেডিট কার্ড এবং নেট ব্যঙ্কিংএর সুবিধা রয়েছে। তারপর সরাসরি চলে যেতে পারবেন ফোনপে গেটওয়ে ফিচারে। তারপর যাচাই করার জন্য আপনার ফোনে আসা OTP নথিভুক্ত করুন।

৬) আপনার পছন্দসই পেমেন্ট মোড সিলেক্ট করুন।

IRCTC train app ticket booking
IRCTC train app ticket booking: নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টটি বেছে নিন।

৭) ‘Pay’ অপশনে ক্লিক করুন, যদি আপনার মোবাইল নম্বরের সঙ্গে একাধিক ব্যাংক অ্যাকাউন্ট সংযুক্ত থাকে তবে আপনাকে একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট নির্বাচন করতে বলা হবে।

৮) আপনার পছন্দের ব্যাঙ্ক অ্যাকাউন্ট নির্বাচন করার পর ‘Pay’ ক্লিক করুন। তারপর আপনার ৪-সংখ্যার UPI পিন নথিভুক্ত করুন। যথাযথ পিন দিলে আপনার পেমেন্ট হয়ে যাবে সফলভাবে।

পেমেন্ট হয়ে গেলেই আপনার টিকিটের স্ট্যাটাস আপনার কাছে চলে আসবে।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Irctc train mobile app ticket booking how to make payment using phonepe over upi