scorecardresearch

বড় খবর

‘জুম’কে যোগ্য জবাব দিতেই কি লঞ্চ হল ভারতীয় ‘নমস্তে’ অ্যাপ ?

ব্যবহারকারীদের সুরক্ষার কথা মাথায় রেখে এই অ্যাপটি তৈরি করতে হবে। আর তাতে সফল হলে ভারত সরকার তাকে পুরস্কার দেবে।

ভারত সরকার একটি নতুন ‘উদ্ভাবনী চ্যালেঞ্জ’ গ্রহণ করেছে। জুমকে টেক্কা দিতেই মূলত ভারতে এল দেশীয় প্রযুক্তিতে তৈরি ভিডিও কনফারেন্সিং অ্যাপ্লিকেশন নমস্তে। এই অ্যাপকে আরো পোক্ত করতে দেশীয় স্টার্টআপ সংস্থার উপর দায়িত্ব দেওয়া হয়েছে। ব্যবহারকারীদের সুরক্ষার কথা মাথায় রেখে এই অ্যাপটি তৈরি করতে হবে। আর তাতে সফল হলে ভারত সরকার তাকে পুরস্কার দেবে।

সুরক্ষা সংক্রান্ত কিছু সমস্যার কারণে ভারত সরকার জুম ভিডিও কনফারেন্সিং অ্যাপ ব্যবহার না করারা জন্য অনুরোধ করেছে। পাশাপাশি গুগলের মতো বেশ কয়েকটি সংস্থাও কর্মীদের কাজের জন্য জুম ব্যবহার নিষিদ্ধ করেছে।

তবে ইতিমধ্যে গুজব ছড়িয়েছে, যে ভারত সরকার লঞ্চ করছে ভিডিও কনফারেন্সিং অ্যাপ। যার নাম ‘সে নমাস্তে'( Say Namaste)। ইতিমধ্যে, সেই প্ল্যাটফর্ম ব্যবহার করে, তার সম্পর্কে সুখ্যাতি করেছে। সত্য তথ্যটি হল, নমস্তে ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মটি ভারত সরকার তৈরি করেনি। প্ল্যাটফর্মটি মুম্বই ভিত্তিক ওয়েব অ্যাপ্লিকেশন এবং সফটওয়্যার ডেভলপমেন্ট ফার্ম ইনসক্রিপ্ট দ্বারা নির্মিত।

আরও পড়ুন:সাবধান! নিরাপদ নয় ভিডিও কলিং প্ল্যাটফর্ম ‘জুম’, জানাল কেন্দ্রীয় সরকার

নমস্তে একটি অ্যাপ? না এটা অ্যাপ নয়। নমস্তে মূলত একটি অনলাইন প্ল্যাটফর্ম এবং এটি অ্যাপ্লিকেশন নয় যা গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোরটিতে পাওয়া যায়। তবে ‘সে নমস্তে’ আইওএসে একটি অফিশিয়াল অ্যাপ্লিকেশন চালু করার বিষয়টি নিশ্চিত করেছে। তবে অ্যান্ড্রয়েড এখনও এবিষয়ে কিছু জানায়নি।

কীভাবে মিটিং শুরু করবেন নমস্তে অ্যাপে? নমস্তে অ্যাপ ব্যবহার করার জন্য এই লিঙ্কে ক্লিক করুন, https://www.saynamaste.in/ । এরপর ক্রিয়েট নিউ মিটিং ট্যাপ করুন। এবার নিজের নাম দিন, তারপর আপনি পেয়ে যাবেন মিটিং ইউআরএল, মিটিং আইডি আর মিটিং কোড। এই মিটিং ইউআরএল, মিটিং আইডি আর মিটিং কোড শেয়ার করে নিন যারা এই মিটিং-এ যোগ দেবে তাঁদের সঙ্গে।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Is say namaste video conference platform indias answer to zoom app