শত্রুপক্ষের ওপর নজর রাখবে ভারতের ‘গোপন চোখ’

পাকিস্তান থেকে কোনো যুদ্ধবিমান এদেশে আসছে কিনা, পাকিস্তানের জঙ্গি ঘাঁটির গতিবিধি বা মহাসমুদ্রের মাঝে লুকিয়ে থাকা কোনো জাহাজের খোঁজ দেবে উপগ্রহ (রিস্যাট-২বিআর১)।

By: New Delhi  May 8, 2019, 4:41:02 PM

শত্রুপক্ষের ওপর নজর রাখতে ইসরো মহাকাশে পাঠাতে চলেছে অত্যাধুনিক নজরদারি উপগ্রহ (রিস্যাট-২বিআর১)। আগামী ২২ তারিখ অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে উত্ৎক্ষেপন করা হবে এই উপগ্রহ। পাকিস্তান থেকে কোনও যুদ্ধবিমান এদেশে আসছে কিনা, তা যেমন জানাবে, তেমনই পাকিস্তানের জঙ্গি ঘাঁটির গতিবিধি বা মহাসমুদ্রের মাঝে লুকিয়ে থাকা কোনও জাহাজের খোঁজ দেবে উপগ্রহ (রিস্যাট-২বিআর১)।

আরও পড়ুন: চাঁদের দক্ষিণ মেরুর রহস্য উদঘাটনে ভারত

আগেও ভারত থেকে দুটো রিস্যাট পাঠানো হয়েছিল। তবে এবার তার শক্তি বাড়ানো হয়েছে। পাশাপাশি উন্নত করা হয়েছে তার কর্মক্ষমতা। নিখুঁত ছবি-সহ একাধিক তথ্য দিতে পারদর্শী এই নয়া উপগ্রহ। দূরদুরান্ত অবধি নজরদারি চালাবে , ২৪ ঘণ্টা সজাগ থাকবে উপগ্রহের র‌্যাডারের চোখ। বিজ্ঞানীদের একাংশের মতে এটি হবে ‘আকাশের গোপন চোখ’ বা গুপ্তচর উপগ্রহ।

উপগ্রহের র‌্যাডার যাকে অচেনা বা সন্দেহজনক মনে করবে তার দুই থেকে তিনবার ছবি তুলবে। যার ফলে দিনে কোনও কিছুর স্থান বদলালে বা নতুন কিছুর আগমন ঘটলে সরাসরি তা নজরবন্দি হবে এই কৃত্রিম উপগ্রহের। জানা যাচ্ছে পাকিস্তান ছাড়াও এই ‘গুপ্তচর’ নজর রাখবে আরব সাগর, বঙ্গোপসাগর এবং ভারত মহাসাগরের উপর।

২০০৯ সালে পাঠানো রিস্যাট-২ ৫৩৬ কিমি উচ্চতা থেকে এই উপগ্রহ সারা বছর নজরে রাখে ভারতের সীমান্তে। সন্দেহজনক কিছু দেখলেই সেই খবর সরাসরি চলে যায় ভারতের সেনা এবং গোয়েন্দা সংস্থাদের কাছে। এই রিস্যাট-২ এর থেকেও অনেক বেশি শক্তিশালী এই নয়া উপগ্রহ।

যাতে রয়েছে সিন্থেটিক অ্যাপারচার রেডার, যার ফলে মেঘ ভেদ করে নিখুঁত ছবি তোলা যাবে। নজরদারিই শুধু নয়, প্রাকৃতিক দুর্যোগের বার্তাও দেবে উপগ্রহ (রিস্যাট-২বিআর১)।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Isro eye in tghe sky risat 2br1 satellite 22 may

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিশেষ খবর
X