বড় খবর

ইতিহাসে প্রথম! মহাকাশে প্রধানমন্ত্রীর ছবি ও ভগবত গীতা পাঠাল ISRO

রবিবার সকালে মহাকাশে ব্রাজিলের আমাজোনিয়া-১ সহ ১৯টি উপগ্রহ পাঠায় ইসরোর পিএসএলভি-সি৫১ রকেট।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

নতুন বছরের প্রথম মহাকাশ অভিযান ইসরোর। রবিবার সকালে মহাকাশে ব্রাজিলের আমাজোনিয়া-১ সহ ১৯টি উপগ্রহ পাঠাল ইসরোর পিএসএলভি-সি৫১ রকেট। সেইসঙ্গে ইতিহাস সৃষ্টি করে মহাকাশে ভগবত গীতার ডিজিটাল কার্ড ভার্সন পাঠাল ইসরো। এদিন শ্রীহরিকোটা মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে এই রকেট উৎক্ষেপণ হয়। ব্রাজিলের মহাকাশ গবেষনা প্রতিনিধি দলকে শুভেচ্ছা জানিয়ে ইসরোর প্রধান কে শিবন বলেছেন, এই মিশনে ভারত এবং ইসরো অত্যন্ত গর্বের সঙ্গে জানাচ্ছে যে, ব্রাজিলের তৈরি প্রথম উপগ্রহ মহাকাশে পাঠানো হল। সবাইকে অভিনন্দন।

এটি পিএসএলভি রকেটের ৫৩তম মিশন ছিল। আমাজোনিয়া-১ ছাড়াও আরও ১৮টি উপগ্রহ পাঠানো হয়েছে মহাকাশে। অন্ধ্রপ্রদেশের নেল্লোর জেলায় অবস্থিত শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে সকাল ১০.২৪ মিনিটে উৎক্ষেপণ হয় পিএসএলভি-সি৫১ রকেট। এই উপগ্রহগুলির মধ্যে উল্লেখযোগ্য হল সতীশ ধাওয়ান স্যাট। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি ছবি মহাকাশ যানের টপ প্যানেলে বসানো হয়েছে। স্পেস কিডজ ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, প্রধানমন্ত্রীর আত্মনির্ভর ভারতের স্বপ্নকে সফল করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। ভগবত গীতার সিকিউরড ডিজিটাল কার্ডও পাঠানো হয়েছে এই উপগ্রহের সঙ্গে।

প্রসঙ্গত, ৬৩৭ কেজি ওজনের আমাজোনিয়া-১ হল প্রথম কোনও ব্রাজিলিয়ান উপগ্রহ যা ইসরো থেকে মহাকাশে পাঠানো হল। এটি একটি পর্যবেক্ষক উপগ্রহ। মহাকাশ থেকে পৃথিবীর বায়ুমণ্ডল, জলবায়ুর তারতম্যের তথ্য-ছবি মহাকাশ গবেষণা কেন্দ্রে পাঠাবে এই উপগ্রহ।

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Isro launches pslv c51 carrying brazils amazonia 1 and 18 other satellites

Next Story
সোশাল মিডিয়া-ওটিটি প্ল্যাটফর্মে নজরদারি! গোপনীয়তার সঙ্গে ‘আপস’ করে নতুন গাইডলাইন কেন্দ্রের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com