scorecardresearch

বড় খবর

চাঁদের প্রথম ছবি তুলে পাঠাল চন্দ্রযান-২, উচ্ছ্বসিত ইসরো

“২১ অগাস্ট ২০১৯-এ চন্দ্রপৃষ্ঠ থেকে প্রায় ২৬৫০ কিলোমিটার উচ্চতায় তোলা হয়েছে এই ছবি। চন্দ্রযান-২ এর বিক্রমল্যান্ডারের তোলা এটিই চাঁদের প্রথম ছবি। ছবিতে মেয়ার ওরিয়ান্টাল বেসিন এবং অ্যাপোলোর স্থান নির্দেশ করা হয়েছে”।

চাঁদের প্রথম ছবি তুলে পাঠাল চন্দ্রযান-২, উচ্ছ্বসিত ইসরো
চাঁদের ছবি তুলে পাঠাল চন্দ্রযান-২। ছবি সৌজন্যে- টুইটার

চাঁদের মাটিতে পা রাখার আগে কক্ষপথ থেকে চাঁদের প্রথম ছবি পাঠাল চন্দ্রযান-২। ২০ অগাস্ট পৃথিবীর কক্ষপথ ছেড়ে চাঁদের কক্ষপথে পা রাখে চন্দ্রযান -২। আগামী ৭ সেপ্টেম্বর চাঁদের মাটি স্পর্শ করার কথা চন্দ্রযান-২ এর। এর আগেই চন্দ্রপৃষ্ঠ থেকে প্রায় ২৬৫০ কিলোমিটার উচ্চতায় তোলা চাঁদের এই ছবিতে উচ্ছ্বসিত ইসরো।

একটি টুইটে ইসরো এই ছবি আপলোড করেছে। সেখানে বলা হয়েছে, “২১ অগাস্ট ২০১৯-এ চন্দ্রপৃষ্ঠ থেকে প্রায় ২৬৫০ কিলোমিটার উচ্চতায় তোলা হয়েছে এই ছবি। চন্দ্রযান-২ এর বিক্রমল্যান্ডারের তোলা এটিই চাঁদের প্রথম ছবি। ছবিতে মেয়ার ওরিয়ান্টাল বেসিন এবং অ্যাপোলোর স্থান নির্দেশ করা হয়েছে”।

আরও পড়ুন- অ্যাপোলো ১১ আর চন্দ্রযান-২ এর মধ্যে মিল কোথায় জানেন?

প্রসঙ্গত, গত ২২ জুলাই চাঁদের দেশে পাড়ি দেয় চন্দ্রযান ২। জিএসএলভি মার্ক থ্রি রকেটে চেপে সেদিন দুপুর ২টো ৪৩ মিনিট নাগাদ চাঁদের উদ্দেশে রওনা দেয় চন্দ্রযান ২। এবার চাঁদের দক্ষিণ মেরুকে পাখির চোখ করেই রওনা দিয়েছে চন্দ্রযান ২। এর আগে কোনও দেশ ওই জায়গায় যায়নি। চন্দ্রযান ২-তে তিনটি ভাগ রয়েছে। এই তিনটি ভাগ হল- অরবিটর, ল্যান্ডার ও রোভার। চাঁদের কক্ষপথে ঘুরতে সাহায্য করবে অরবিটর। চাঁদের মাটিতে নামাবে ল্যান্ডার। চাঁদে তথ্য সংগ্রহ করার কাজ করবে রোভার। সেই বিক্রম ল্যান্ডার থেকেই চাঁদের এই ছবি আসে ইসরোর হাতে।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Isro shares first moon image captured by chandrayaan 2