চন্দ্রযান-২ এর ব্যর্থতার পর সাফল্যের সরণিতে ইসরো, পাঠানো হল ‘কার্টোস্যাট-৩’

ইসরোর চেয়ারম্যান কে শিবন বলেন,‘কার্টোস্যাট-৩’ ভারতের সবচেয়ে জটিল ও উন্নত পর্যবেক্ষণ চালানোর স্যাটালাইট। ২০২০ সালের মধ্যে ইসরো ১৩টি মিশনকে তালিকাভুক্ত করেছে।

By:
Edited By: Arunima Karmakar Kolkata  Updated: November 27, 2019, 01:53:17 PM

আবারও ইসরোর মুকুটে জুড়ল নয়া পালক। ‘পিএসএলভি-সি-৪৭’-এর পিঠে চাপিয়ে বুধবার সকাল সাড়ে ৯টায় ‘কার্টোস্যাট-৩’-সহ ১৩টি উপগ্রহকে পাঠানো হয়েছে কক্ষপথে। এই উৎক্ষেপণ সফল বলে জানিয়েছে ইসরো। শুধু বিদেশি উপগ্রহ নয়, ‘পিএসএলভি-সি-৪৭’-এর সঙ্গে রয়েছে ভূ-পর্যবেক্ষণের উপগ্রহ ‘কার্টোস্যাট-৩’।

অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় সতীশ ধওয়ন মহাকাশ কেন্দ্রের দ্বিতীয় লঞ্চপ্যাড থেকে ভারতের শক্তিশালী রকেট ‘পিএসএলভি-সি-৪৭’-একে পাঠানো হয় মহাকাশে। উপরে উঠতে সময় নেয় ১৭ মিনিট ৪৬ সেকেন্ড। চন্দ্রযান-২ এর ব্যার্থতাকে সঙ্গে নিয়েই এবারের উৎক্ষেপণ বলে জানানো হয়েছে ইসরোর তরফ থেকে। ২৬ মিনিট ৫৬ সেকেন্ডের মাথায় ১৩ টি ন্যানো বিদেশি স্যাটালাইটকে যথাস্থানে ছেড়ে দেয় পিএসএলভি। তখন গতিবেগ ছিল ৫০৯ কিমি।

এদিন, ইসরোর চেয়ারম্যান কে শিবন বলেন,‘কার্টোস্যাট-৩’ ভারতের সবচেয়ে জটিল ও উন্নত পর্যবেক্ষণ চালানোর স্যাটালাইট। ২০২০ সালের মধ্যে ইসরো ১৩টি মিশনকে তালিকাভুক্ত করেছে। যার মধ্যে ছয়টি ভেইকেল লঞ্চ এবং সাতটি স্যাটালাইট মিশন।

‘কার্টোস্যাট-৩’ এর ওজন প্রায় ১,৬২৫ কেজি। শহুর ও গ্রাম উন্নয়নে বৃহত্তর পরিকল্পনা রয়েছে। যার সহায়তা করবে এই স্যাটালাইট। এই স্যাটালাইট মারফত গ্রামীণ এলাকা থেকে সহজে ডিজিটাল কাজকর্ম করা সম্ভব হবে বলে জানা যাচ্ছে। ইসরো থেকে জানানো হয়েছে মহাকাশে Village Resource Centres (VRC) গড়ে তোলার পরিকল্পনা রয়েছে। এই প্রকল্পের সঙ্গে যুক্ত থাকবে ভারতীয় বায়ু সেনা।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Isro successfully launches imaging satellite cartosat 3 us nano satellites

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
রণক্ষেত্র মুঙ্গের
X