scorecardresearch

বড় খবর

আকাশে ভারতের গুপ্তচর, উৎক্ষেপনে সফল ইসরো

সন্দেহজনক কিছু দেখলেই সেই খবর সরাসরি চলে ভারতের সেনা এবং গোয়েন্দা সংস্থাদের কাছে। এই রিস্যাট-২ অনেক বেশি শক্তিশালী উপগ্রহ। যাতে রয়েছে সিন্থেটিক অ্যাপারচার রেডার, যার ফলে মেঘ ভেদ করে নিখুঁত ছবি তোলা যাবে।

ঘড়িতে তখন ঠিক কাঁটায় কাঁটায় পাঁচটা ত্রিশ। কাক ভোরে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে মহাকাশের উদ্দেশ্যে উৎক্ষেপন করা হল অত্যাধুনিক উপগ্রহ (রিস্যাট-২ বিআর১)। পাকিস্তান থেকে কোনও যুদ্ধবিমান এদেশে আসছে কিনা, তা যেমন জানাবে, তেমনই পাকিস্তানের জঙ্গি ঘাঁটির গতিবিধি বা মহাসমুদ্রের মাঝে লুকিয়ে থাকা কোনও জাহাজের খোঁজ দেবে উপগ্রহ। সেই অনুযায়ী প্রস্তুতি নেবে ভারতীয় সেনা।

আগেও ভারত থেকে দুটো রিস্যাট পাঠানো হয়েছিল। তবে এবার তার শক্তি বাড়ানো হয়েছে। পাশাপাশি উন্নত করা হয়েছে তার কর্মক্ষমতা। নিখুঁত ছবি-সহ একাধিক তথ্য দিতে পারদর্শী এই নয়া উপগ্রহ। দূরদুরান্ত অবধি নজরদারি চালাবে , ২৪ ঘণ্টা সজাগ থাকবে উপগ্রহের র‌্যাডারের চোখ। বিজ্ঞানীদের একাংশের মতে এটি হবে ‘আকাশের গোপন চোখ’বা গুপ্তচর উপগ্রহ।

উপগ্রহের র‌্যাডার যাকে অচেনা বা সন্দেহজনক মনে করবে তার দুই থেকে তিনবার ছবি তুলবে। যার ফলে দিনে কোনও কিছুর স্থান বদলালে বা নতুন কিছুর আগমন ঘটলে সরাসরি তা নজরবন্দি হবে এই কৃত্রিম উপগ্রহের। জানা যাচ্ছে পাকিস্তান ছাড়াও এই ‘গুপ্তচর’ নজর রাখবে আরব সাগর, বঙ্গোপসাগর এবং ভারত মহাসাগরের উপর।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থাকে অভিনন্দন জানিয়ে ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন টুইট করেছেন, ‘ইসরো আরও এক বার গর্বের কারণ হয়ে উঠল। এই উপগ্রহই হবে আমাদের চোখ।’

সন্দেহজনক কিছু দেখলেই সেই খবর সরাসরি চলে ভারতের সেনা এবং গোয়েন্দা সংস্থাদের কাছে। এই রিস্যাট-২ অনেক বেশি শক্তিশালী উপগ্রহ। যাতে রয়েছে সিন্থেটিক অ্যাপারচার রেডার, যার ফলে মেঘ ভেদ করে নিখুঁত ছবি তোলা যাবে। নজরদারিই শুধু নয়, প্রাকৃতিক দুর্যোগের বার্তাও দেবে উপগ্রহ (রিস্যাট-২বিআর১)।

Read the full story in English 

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Isro successfully launches risat 2b to enhance surveillance