বছরের শেষে চারটি রকেট উৎক্ষেপণ করবে ইসরো

ISRO to launch four rockets by 2018 end: চারটি রকেট উৎক্ষেপন করা হবে - পোলার স্যাটালাইট লঞ্চ ভেইকেল (PSLV), জিওসিংক্রোনাস স্যাটালাইট লঞ্চ ভেইকেল (GSLV Mk II এবং Mk III)।

By: New Delhi  Published: July 18, 2018, 1:35:57 PM

এ বছরের শেষে অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপন করা হবে GSAT-11 স্যাটেলাইট। যেটিকে পরীক্ষামূলক ভাবে উৎক্ষেপন করা হয়েছিল ফ্রেঞ্চ গায়ানার আরিয়ানেস্পেসের রকেট পোর্ট থেকে। আপাতত এটিকে চলতি বছরের শেষে আরিয়ানের কক্ষপথে পৌঁছান যাবে বলে আশা করা হচ্ছে। ইসরো থেকে জানানো হয়েছে, চলতি বছরের শেষটা ইসরোর কাছে খুবই গুরুত্বপুর্ণ সময়। কারণ এই সময় চারটে রকেট উৎক্ষেপন করা হবে – পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (PSLV), জিওসিংক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (GSLV Mk II এবং Mk III)।

ইসরো চেয়ারম্যান ড: কে. সিভান জানিয়েছেন সেপ্টেম্বর মাসে PSLV রকেটের সঙ্গে পাঠানো হবে বিদেশি স্যাটেলাইট। তারপর অক্টোবর মাসে PSLV রকেট করে ভারতীয় রিমোট সেন্সিং স্যাটেলাইট এবং আরেকটি বিদেশি স্যাটেলাইট মহাশূন্যে পাঠানো হবে। এছাড়াও ভারতের সবচেয়ে ভারী রকেট (৬৪০ টন) GSLV Mk III উৎক্ষেপন করা হবে অক্টোবর মাসেই। GSAT-29 সহ Ka x Ku এবং অপটিক্যাল যোগাযোগের পেলোড পাঠানো হবে ওই রকেটের সঙ্গে। যা পাঠানোর মূল লক্ষ্য হল গ্রামীণ এলাকা থেকেও, যাতে সহজে ডিজিটাল কাজকর্ম করা সম্ভব হয়। ইসরো থেকে জানানো হয়েছে মহাকাশে Village Resource Centres (VRC) গড়ে তোলার পরিকল্পনা রয়েছে। সব ঠিকঠাক থাকলে GSLV Mk II রকেট GSAT-7A কে নভেম্বর মাসে পৌছে দেবে নির্দিষ্ট কক্ষপথে। এই প্রকল্পের সঙ্গে যুক্ত থাকবে ভারতীয় বায়ু সেনা। প্রথমেই ইসরো লঞ্চ করবে GSAT-7, যার আরেক নাম রুক্মিণী স্যাটেলাইট। যা ভারতীয় নৌসেনার শক্তিবৃদ্ধি করবে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Isro to launch numerous rockets around years end

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং