scorecardresearch

বড় খবর

শুরু কাউন্টডাউন! বিরাট কৃতিত্ব ISRO-র, আজই মহাকাশে পাড়ি ওশানস্যাট স্যাটেলাইটের

শনিবার সকাল ১১.৪৬ মিনিটে শ্রীহরিকোটা থেকে মহাকাশে পাড়ি দিতে চলেছে ওশানস্যাট -3 স্যাটেলাইট

শুরু কাউন্টডাউন! বিরাট কৃতিত্ব ISRO-র, আজই মহাকাশে পাড়ি ওশানস্যাট স্যাটেলাইটের

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) শনিবার (২৬ নভেম্বর) পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেলে (PSLV) ওশানস্যাট -৩ স্যাটেলাইট উৎক্ষেপণ করবে। PSLV-C54 রকেটের মাধ্যমে আরও আটটি ন্যানো স্যাটেলাইট মহাকাশে পাঠানো হবে। ভারত মহাসাগরের বৈজ্ঞানিক গবেষণা এবং ঘূর্ণিঝড় ট্র্যাকিংয়ের জন্য তৃতীয় প্রজন্মের OceanSat স্যাটেলাইট উৎক্ষেপণ করবে ইসরো। শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্রের (Satish Dhawan Space Centre) লঞ্চ প্যাড থেকে ওশানস্যাট-৩ উৎক্ষেপণ করা হবে। উল্লেখযোগ্যভাবে, এই মিশনের অধীনে, ইসরো ভুটানের একটি স্যাটেলাইটও উৎক্ষেপণ করবে।

ওশানস্যাট সিরিজের তৃতীয় প্রজন্মের উপগ্রহ ওশেনস্যাট-৩ সহ ইসরো আটটি ন্যানো স্যাটেলাইট উৎক্ষেপণ করবে। শনিবার সকাল ১১.৪৬ মিনিটে শ্রীহরিকোটা থেকে এই মিশনটি চালু করা হবে। ওশানস্যাট সিরিজের স্যাটেলাইট সমুদ্র ও বায়ুমণ্ডলীয় গবেষণার বিষয়ে আরঅ আপডেট তথ্য প্রেরণ করবে। এ ছাড়া এই স্যাটেলাইট সামুদ্রিক আবহাওয়ার পূর্বাভাস দিতে সক্ষম, যাতে যে কোন ঘূর্ণিঝড়ের জন্য দেশটি আগে থেকেই প্রস্তুত থাকে।

বিজ্ঞানীরা জানিয়েছেন পুরো মিশনটি সম্পুর্ণ হতে প্রায় ৮,২০০ সেকেন্ড (২ ঘন্টা ২০ মিনিট) সময় লাগবে। এই মিশনটি ইসরো বিজ্ঞানীদের দ্বারা পরিচালিত দীর্ঘতম মিশনগুলির মধ্যে একটি । এই সময়ে, প্রাথমিক উপগ্রহ এবং ন্যানো স্যাটেলাইট দুটি ভিন্ন সোলার সিঙ্ক্রোনাস পোলার অরবিটে (SSPO) উৎক্ষেপণ করা হবে। সূত্রের খবর রকেটের প্রাথমিক পেলোড একটি ওশানস্যাট যা কক্ষপথ-১-এ বিভক্ত হবে। একই সঙ্গে আরও আটটি ন্যানো-স্যাটেলাইটকে বিভিন্ন কক্ষপথে স্থাপন করা হবে।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Isro to launch oceansat 3 8 nano satellites on november