scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

মহাকাশ গবেষণায় নজির, ভারতের প্রথম বেসরকারি রকেটের সফল উৎক্ষেপণ

উৎক্ষেপণের পর সফল ভাবেই রকেটটি নির্দিষ্ট কক্ষপথে পৌঁছেছে।

মহাকাশ গবেষণায় নজির, ভারতের প্রথম বেসরকারি রকেটের সফল উৎক্ষেপণ
'স্কাইরুট এরোস্পেস'-এর তৈরি 'বিক্রম-এস'

ভারতীয় মহাকাশ ইতিহাসে নজির। মহাকাশে সফল উৎক্ষেপণ ঘটল ভারতের প্রথম বেসরকারি উদ্যোগে নির্মিত রকেট ‘বিক্রম-এস’-এর। বেসরকারি সংস্থা ‘স্কাইরুট এরোস্পেস’-এর তৈরি ‘বিক্রম-এস’-এর উৎক্ষেপণ এ দিন অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধওয়ন মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে করা হয়। গবেষণা কেন্দ্র সূত্রে খবর, উৎক্ষেপণের পর সফল ভাবেই রকেটটি নির্দিষ্ট কক্ষপথে পৌঁছেছে।

২০২০ সালে দেশে মহাকাশ গবেষণায় সংস্কারের পথে এগিয়েছিল নরেন্দ্র মোদী সরকার। স্থির হয়েছিল, শুধু রাষ্ট্রায়ত্ত মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরো নয়, এ দেশে বেসরকারি সংস্থাও রকেট বানাতে পারবে। এছাড়া, কৃত্রিম উপগ্রহ, তার প্রয়োজনীয় যন্ত্রপাতিও তৈরি করতে পারবে বেসরকারি সংস্থাগুলো। মহাকাষ গবেষণায় বেসরকারি সংস্থাগুলিকে আকর্ষণে সংস্থা গড়ার প্রস্তাবও কেন্দ্রীয় অনুমোদন পেয়েছে। যার নাম, ‘ইন্ডিয়ান ন্যাশনাল স্পেস প্রোমোশন অ্যান্ড অথরাইজেশন সেন্টার’ বা ইন-স্পেস।

‘স্কাইরুট এরোস্পেস’-এর তরফে দাবি করা হয়েছে যে, ২০২০ সালে ‘বিক্রম-এস’ রকেট তৈরির কাজ শুরু হয়েছিল। রকেটের কাঠামো তৈরি হয়েছে কার্বন ফাইবার দিয়ে। যার মোট ওজন ৫৪৫ কিলোগ্রাম। ‘বিক্রম-এস’-এর দৈর্ঘ্য ৬ মিটার ও প্রস্থে ০.৩৭৫ মিটার।

আগামী ১০ বছরে ‘বিক্রম’ সিরিজের ২০ হাজারের বেশি কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। সেই প্রেক্ষিতে’বিক্রম-এস’-র উৎক্ষেপণ বেশ তাৎপর্যবাহী।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Isro vikram s rocket launch updates