বড় খবর

ভিন গ্রহের মাটি খুঁড়ে তল্লাশি! পৃথিবীতে নমুনা এনে নজির গড়ল জাপান

দূরের মহাকাশে গ্রহাণুর নমুনা নিয়ে মহাকাশযানের একটি ক্যাপসুল রবিবারই পৃথিবীতে এসেছে। জাপানের মহাকাশ প্রোব হায়াবুসা ২ এই নজিরবিহীন কাজটি করেছে।

চাঁদের মাটি কিংবা সম্প্রতি মঙ্গলের মাটি পরীক্ষা করে প্রাণের অস্তিত্ব জানতে বিজ্ঞানের অগ্রগতি আমরা দেখেছি। কিন্তু একেবারে দূরের এক গ্রহাণুর মাটি খুঁড়ে সেই নমুনা পৃথিবীতে আনার কাজ এই প্রথম। সেই কাজেই নজির তৈরি করল জাপান।

দূরের মহাকাশে গ্রহাণুর নমুনা নিয়ে মহাকাশযানের একটি ক্যাপসুল রবিবারই পৃথিবীতে এসেছে। জাপানের মহাকাশ প্রোব হায়াবুসা ২ এই নজিরবিহীন কাজটি করেছে। বিজ্ঞানীদের ধারণা ক্যাপসুলটিতে (অবতরণ যান) গ্রহাণুর উপাদানের ০.১ গ্রাম নমুনা রয়েছে, যার মাধ্যমে প্রাণের উৎস এবং মহাবিশ্ব সৃষ্টির ধারণা পাওয়া যাবে।

ক্যাপসুলটি নমুনা নিয়ে জাপানের সময় রাত ২টা ৩০ মিনিটে পৃথিবীর বায়ুমন্ডলে প্রবেশ করে, এ সময় ক্যাপসুলটি একটি আলোর গোলকের মতো রাতের আকাশ উজ্জ্বল করে পৃথিবীতে নেমে আসে। মহাকাশযানের অবতরণকালে এই দৃশ্য দেখে জাপান মহাকাশ সংস্থা জাক্সার আধিকারিকরা খুশিতে উচ্ছ্বসিত। ছয় বছর মহাকাশ ঘুরে অবশেষে হায়াবুসা ২ নমুনাসহ ক্যাপসুলটি পৃথিবীতে পাঠিয়েছে।

কয়েক ঘণ্টা পরে জাক্সা জানায়, পৃথিবী থেকে ২ লক্ষ ২০ হাজার কিলোমিটার দূরে ফ্রিজ আকারের হায়াবুসা ২ প্রোব থেকে ক্যাপসুলটি আলাদা হয়ে পৃথিবীতে অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলীয় মরুভূমিতে অবতরণ করে। এটি পৃথিবী থেকে প্রায় ৩০ কোটি কিলোমিটার দূরে রাইগু গ্রহাণু থেকে নমুনা সংগ্রহ করে। ক্যাপসুলটিতে গ্রহাণুর নমুনা রয়েছে তা নিশ্চিত করা হয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Japan retrieves space probe carrying asteroid samples

Next Story
বছরের শেষ চন্দ্রগ্রহণ আগামী ৩০ নভেম্বর, ভারতে দেখা যাবে কি?lunar eclipse, চন্দ্রগ্রহণ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com