scorecardresearch

বড় খবর

জেনে নিন জিও বনাম এয়ারটেল, 5G ব্যবহারের খুঁটিনাটি

এয়ারটেল আগামী ২ থেকে ৩ বছরের মধ্যে দেশ জুড়ে তাদের 5G নেটওয়ার্ক চালু করবে।

জেনে নিন জিও বনাম এয়ারটেল, 5G ব্যবহারের খুঁটিনাটি
রিলায়েন্স জিও এবং এয়ারটেল ভারতের নির্বাচিত শহরগুলিতে ইতিমধ্যেই 5G নেটওয়ার্ক চালু করেছে

রিলায়েন্স জিও এবং এয়ারটেল ভারতের নির্বাচিত শহরগুলিতে ইতিমধ্যেই 5G নেটওয়ার্ক চালু করেছে। প্রাথমিক রোল আউটের জন্য, Jio চারটি শহরে 5G সার্ভিস চালু করেছে। – দিল্লি, মুম্বাই, কলকাতা এবং বারাণসী। যখন এয়ারটেল ৮টি শহরে তার 5G প্লাস পরিষেবা চালু করেছে – মুম্বাই, দিল্লি, বারাণসী, চেন্নাই, শিলিগুড়ি, নাগপুর, হায়দ্রাবাদ এবং বেঙ্গালুরু। উভয় টেলিকম অপারেটর এই বছরের শেষের দিকে আরও বেশ কয়েকটি শহরে 5G রোলআউট করবে। সংস্থার বিবৃতি অনুসারে আগামী ২ থেকে ৩ বছরের মধ্যে উভয় সংস্থাই দেশ জুড়ে তাদের 5G নেটওয়ার্ক চালু করবে।

উভয় অপারেটর ঘোষণা করেছে যে ব্যবহারকারীরা বর্তমানে 4G সিম ব্যবহার করছেন তাদের 5G এর জন্য একটি নতুন সিম কিনতে হবে না। তাদের বর্তমান সিম নতুন নেটওয়ার্ককে সাপোর্ট করবে এবং তাদের নিজস্ব এলাকায় 5G নেটওয়ার্ক উপলব্ধ হলে 5G পরিষেবার সুবিধা পাবেন ব্যবহারকারীরা।  আসুন Jio এবং Airtel দ্বারা প্রদত্ত 5G পরিষেবাগুলি এবং তাদের 5G প্ল্যান এবং উপলব্ধতার উপর বিস্তারিত নজর দেওয়া যাক৷

Jio 5G এবং Airtel 5G Plus এই শহরগুলিতে উপলব্ধ

প্রাথমিক লঞ্চের জন্য, Jio অনেক শহরকে একসঙ্গে ফোকাস করেনি।  জিও মাত্র চারটি শহরে 5G পরিষেবা চালু করেছে। দিল্লি, মুম্বই, কলকাতা, বারাণসী এবং চেন্নাই সহ পাঁচটি শহরে Jio 5G পরিষেবাগুলিকে লাইভ করেছে। Jio এই বছরের শেষ নাগাদ আরও বেশ কিছু শহরে 5G পরিষেবা চালু করার পরিকল্পনা করেছে।  এবং সেই সঙ্গে ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে দেশজুড়ে চালু করা হবে জিও 5G

অন্যদিকে, Airtel 5G Plus এখন মুম্বই, দিল্লি, বারাণসী, চেন্নাই, শিলিগুড়ি, নাগপুর, হায়দ্রাবাদ এবং বেঙ্গালুরু সহ আটটি শহরে উপলব্ধ। ডিসেম্বরের মধ্যে টেলিকম অপারেটরটি আরও বেশ কয়েকটি শহরে তাদের এই 5G পরিষেবা চালু করবে বলেই আশা। এয়ারটেল আগামী  ২ থেকে ৩ বছরের মধ্যে দেশ জুড়ে তাদের 5G নেটওয়ার্ক চালু করবে।

আরও পড়ুন : [ ভাইফোঁটায় বিরাট ছাড়, মাত্র ৭৯৯ টাকায় Redmi 5G স্মার্ট ফোন, চোখ ধাঁধানো সেরা অফার সম্পর্কে জানেন তো? ]

দিল্লিতে অনেকেই Samsung Galaxy স্মার্টফোনে 5G পরিষেবা পেয়েছেন। আশা করা হচ্ছে যে শীঘ্রই উপরে উল্লিখিত শহরগুলিতে বসবাসকারী সমস্ত ব্যবহারকারীরা তাদের 5G স্মার্টফোনগুলিতে 5G নেটওয়ার্ক সাপোর্ট পাবেন।

Jio 5G এবং Airtel 5G Plus সাপোর্টেড স্মার্টফোন

প্রায় সকল 5G সাপোর্টেড স্মার্টফোন Jio এবং Airtel 5G নেটওয়ার্কগুলির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। যে 5G স্মার্টফোনগুলিতে এখনও 5G নেটওয়ার্ক সাপোর্ট করছে না সেগুলি OTA (ওভার-দ্য-এয়ার) আপডেট পাচ্ছে। একবার সমস্ত স্মার্ট ফোন নির্মাতা সংস্থার তরফে OTA আপডেটগুলি চালু করা হলে, ডিভাইসগুলি উপলব্ধ 5G নেটওয়ার্ককে কাজ করা শুরু করবে। যদিও OnePlus এবং Nothing ফোনগুলি ইতিমধ্যেই OTA আপডেটগুলি পেতে শুরু করেছে৷ Apple ডিসেম্বরে iPhones-এর জন্য 5G-এর জন্য সমর্থন চালু করবে বলে আশা করা হচ্ছে।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Jio 5g vs airtel 5g availability speed supported smartphones and other details