scorecardresearch

বড় খবর

অসাধ্য সাধন আম্বানির Jio-র! লাদাখের প্যাংগং হ্রদের কাছে বিরাট কীর্তি

জিও’র তরফে জানানো হয়েছে পূর্ব লাদাখের এই দুর্গম অঞ্চলে মোবাইল পরিষেবা পৌঁছে দেওয়া রীতিমত একটা চ্যালেঞ্জিং কাজ ছিল সংস্থার কাছে।

Jio, reliance jio, jio 4g service, jio in ladakh, Pangong Lake
জিও’র তরফে জানানো হয়েছে পূর্ব লাদাখের এই দুর্গম অঞ্চলে মোবাইল পরিষেবা পৌঁছে দেওয়া রীতিমত একটা চ্যালেঞ্জিং কাজ ছিল সংস্থার কাছে।

রিলায়েন্স জিও পূর্ব লাদাখের প্যাংগং হ্রদের কাছাকাছি একটি প্রত্যন্ত গ্রামে তার 4G মোবাইল পরিষেবা সম্প্রসারিত করেছে। রিলায়েন্স জিও দেশের প্রথম মোবাইল পরিষেবা নেটওয়ার্ক যারা প্যাংগং-য়ের মত দুর্গম এলাকায় এবং তার আশেপাশের অঞ্চলে 4G মোবাইল পরিষেবা পৌঁছে দিয়েছে।

জিও’র তরফে জানানো হয়েছে পূর্ব লাদাখের এই দুর্গম অঞ্চলে মোবাইল পরিষেবা পৌঁছে দেওয়া রীতিমত একটা চ্যালেঞ্জিং কাজ ছিল সংস্থার কাছে। বেশ কয়েকবছর ধরেই সংবাদ শিরোনামে উঠে এসেছে পূর্ব লাদাখের প্যাংগং অঞ্চল। ২০২০ সাল থেকেই পূর্ব লাদাখে মুখোমুখি ভারত ও চিনের সেনাবাহিনী। গালওয়ান উপত্যকায় সংঘর্ষের পর পরিস্থিতি সবচেয়ে জটিল হয়ে ওঠে প্যাংগং হ্রদ সংলগ্ন ফিঙ্গার এলাকাগুলিতে। সেখানেই অল্পের জন্য যুদ্ধের হাত থেকে রক্ষা পায় পরমাণু শক্তিধর দুই দেশ

সংস্থার আধিকারিকরা জানান, জিও তার 4G ভয়েস এবং ডেটা পরিষেবা পূর্ব লাদাখের প্যাংগং হ্রদের কাছে স্প্যাংমিক গ্রামে চালু করেছে। পিটিআই -এর একটি প্রতিবেদন অনুসারে , লাদাখের লোকসভা সদস্য জামিয়াং সেরিং নামগিয়াল স্প্যাংমিক গ্রামে জিও মোবাইল টাওয়ারের উদ্বোধন করেন। সেই সঙ্গেই সূচনা হয় ভারতীয় মোবাইল পরিষেবায় এক যুগান্তকারী বিপ্লব।

উদ্বোধন উপলক্ষে ভাষণ দেওয়ার সময়, জামিয়াং সেরিং নামগিয়াল বলেন, যে প্যাংগং এলাকায় 4G মোবাইল নেটওয়ার্ক চালু হওয়ার সঙ্গে সঙ্গে টেলিকম পরিষেবায় এক যুগান্তকারী পরিবর্তন এসেছে পাশাপাশি স্থানীয় বাসিন্দাদের দীর্ঘদিনের দাবি আজ পূরণ হয়েছে”। উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, “এই মোবাইল পরিষেবা চালু হওয়ার ফলে এই অঞ্চলের পর্যটক এবং সেনাবাহিনী এক উন্নততর মোবাইল এবং ইন্টারনেট পরিষেবার সুবিধা নিতে পারবেন। পাশাপাশি নতুন  এই পরিষেবা সামগ্রিক ভাবে সমগ্র অঞ্চলের অর্থনীতিকে চাঙ্গা করবে।”

আরও পড়ুন: সাড়ে চার হাজার বছরের প্রাচীন উদ্ভিদের সন্ধান, চমকে গেলেন বিজ্ঞানীরা

টেলিকম অপারেটর সংস্থা জিও এক প্রেস ব্রিফিংয়ে বলেছে “সবাইকে ডিজিটালভাবে সংযুক্ত করতে এবং জিও’র নেটওয়ার্ককে ক্রমাগত প্রসারিত করতে প্যাংগং অঞ্চলে 4G মোবাইল নেটওয়ার্ক চালু করা হয়েছ। তবে বিষয়টি অত্যন্ত চ্যালেঞ্জিং ছিল সংস্থার কাছে। দুর্গম আবহাওয়ার চ্যালেঞ্জকে অতিক্রম করে, টিম জিও প্রত্যন্ত অঞ্চলে পৌঁছানোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে যাতে সেই অঞ্চলের মানুষরা উন্নততর নেটওয়ার্কের সুবিধা পেয়ে থাকেন এবং দেশের বাকি অংশের সঙ্গে নিজেদের যুক্ত রাখতে পারে”। 

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Jio launches 4g mobile service near pangong lake in ladakh