scorecardresearch

বড় খবর

নতুন Tablet এবং ল্যাপটপ বাজারে আনল Lenovo, জেনে নিন কী কী থাকছে এই নয়া গেজেটে

Lenovo 10w Tablet, 13w Yoga Convertible With Windows 11 Launched, Aimed at Students:নতুন Tablet এবং ল্যাপটপ বাজারে আনল Lenovo, জেনে নিন কী কী থাকছে এই নয়া গেজেটে

নতুন Tablet এবং ল্যাপটপ বাজারে আনল Lenovo

অনলাইন ক্লাসের সুবিধার্থে Lenovo ছাত্র-ছাত্রীদের জন্য নিয়ে এলো 10w Tablet এবং 13w Yoga 2-in-1 ল্যাপটপ। এর মধ্যে 10w Tablet কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসর এবং 13w Yoga 2-in-1 ল্যাপটপটি এএমডি রাইজেন প্রসেসর দ্বারা চালিত হবে। এছাড়া নয়া ট্যাবলেটটিতে দেওয়া হয়েছে ডিটচেবল কিবোর্ড ও একটি অপশনাল পেন। অন্যদিকে, নবাগত ল্যাপটপটি রূপান্তরযোগ্য অর্থাৎ ব্যবহারকারী এটিকে ট্যাবলেট এবং ল্যাপটপ উভয়ভাবেই ব্যবহার করতে পারবেন। এগুলি ছাড়াও একটি একটি অনলাইন সেফটি সলিউশন এনেছে, যার নাম Lenovo NetFilter। এটি ছাত্র-ছাত্রীদের ক্ষতিকারক কন্টেন্ট, ম্যালওয়্যার অ্যাটাক এবং সাইবারবুলিং থেকে সুরক্ষা দেবে। চলুন Lenovo 10w Tablet এবং 13w Yoga 2-in-1 ল্যাপটপের দাম, ফিচার এবং স্পেসিফিকেশন জেনে নেওয়া যাক।

Lenovo 10w Tablet-এর দাম শুরু হচ্ছে ৩২৯ ডলার থেকে প্রায় ২৪হাজার ৫০০ টাকার কাছাকাছি। অন্যদিকে 13w Yoga 2-in-1 ল্যাপটপের দাম ৭৪৯ ডলার প্রায় ৫৬ হাজার টাকার কাছাকাছি। আগামী এপ্রিল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে পাওয়া গেলেও বিশ্বের অন্যান্য প্রান্তে কবে এই ট্যাব এবং ল্যাপটপ উপলদ্ধ হবে সেব্যাপারে কোন তথ্য সামনে আসেনি।

Lenovo 10w Tablet-তে থাকছে ১০.১ ইঞ্চি ফুল এইচডি আইপিএস ডিসপ্লে। যার অ্যাসপেক্ট রেশিও ১৬:১০ এবং এটি ৪০০ নিট উজ্জলতা দেবে। আগেই বলা হয়েছে, ট্যাবলেটটি স্ন্যাপড্রাগন ৭সি জেন ২ প্রসেসর দ্বারা চালিত। এর সঙ্গে রয়েছে ৮ জিবি ডিডিআর৪এক্স র‍্যাম এবং ১২৮ জিবি ইএমএমসি স্টোরেজ।

ট্যাবলেটটি উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমে রান করবে। এছাড়া ফটোগ্রাফির জন্য ট্যাবলেটের পেছনে রয়েছে ৮ মেগাপিক্সেল সেন্সর এবং সামনে ২ মেগাপিক্সেল ফ্রন্ট ফেসিং ক্যামেরা। লেনোভো ১০ডব্লু ট্যাবলেটটির কানেক্টিভিটি অপশনে শামিল হয়েছে ওয়াইফাই ব্লুটুথ ভি৫.১ একটি ইউএসবি টাইপ সি পোর্ট এবং একটি ৩.৫ এমএম হেডফোন জ্যাক। ট্যাবলেটটিতে একটি ১৮০ ডিগ্রি হিন্জ ডিজাইনের ডিট্যাচেবল, জল প্রতিরোধী কিবোর্ড উপলব্ধ, যাতে রয়েছে অ্যাঙ্কর কি এবং ট্র্যাকপ্যাড।

এছাড়া যেকোনো ধরনের আঘাত থেকে সুরক্ষা দিতে নয়া ট্যাবলেটটিতে থাকছে একটি শক্তপোক্ত রাবারের বাম্পার। এছাড়া এটি মিলিটারি গ্রেডপ্রাপ্ত, ফলে সহজে ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা কম। সংস্থার দাবি, একবার চার্জে ট্যাবলেটটি সাড়ে ১৩ ঘণ্টা ব্যবহারযোগ্য। পাশাপাশি মাল্টিমিডিয়া সাপোর্টের জন্য এতে রয়েছে একাধিক স্টেরিও স্পিকার। ট্যাবলেটটির পরিমাপ ২৫৩.৮২x১৬৪.৯ x১০ এমএম এবং ওজন ৫৩০ গ্রাম। ট্যাবের সঙ্গে একটি পেন পাবেন ক্রেতারা। যার মাধ্যমে সহজেই স্ক্রিনে কিছু লিখতে অথবা আঁকতে পারবেন।

Lenovo 13w Yoga 2-in-1 ল্যাপটপের কথা বলতে গেলে এই ল্যাপটপে রয়েছে ১৩.৩ ইঞ্চি ফুল এইচডি আইপিএস টাচ সাপোর্ট ডিসপ্লে রয়েছে কর্নিং গরিলা গ্লাস। ল্যাপটপটিতে ব্যবহৃত হয়েছে এএমডি রাইজেন প্রসেসর। ক্রেতারা ল্যাপটপটি এএমডি রাইজেন ৫০০০ ইউ থেকে শুরু করে এএমডি রাইজেন ৭ সিরিজের প্রসেসরের মধ্যে বেছে নিতে পারবেন। সঙ্গে রয়েছে ১৬ জিবি ডিডিআর৪ র‍্যাম এবং ৫১২ জিবি এসএসডি স্টোরেজ।

এর ডিজাইন প্রসঙ্গে বলতে গেলে, এটি এরগনমিক লিফটিং এবং বিস্ফোরণ প্রতিরোধী কিবোর্ডের সাথে এসেছে। তবে ক্রেতারা চাইলে এর সঙ্গে একটি ব্যাকলিট কিবোর্ড নিতে পারবেন, যাতে অল্প আলোতেও টাইপ করার সুবিধা পাওয়া যাবে। উপরন্তু এর পাওয়ার বটনে রয়েছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

নয়া ল্যাপটপের কানেক্টিভিটি অপশনে শামিল রয়েছে ফোরজি-এলটিই, ওয়াই-ফাই ,ব্লুটুথ, ইউএসবি এ ৩.২ জেন, একটি এইচডিএমআই ২.০ এবং একটি ৩.৫ এমএম হেডফোন ও মাইক্রোফোন কম্বো জ্যাক। এছাড়া রয়েছে একটি ফুল সাইজ এসডি কার্ড রিডার।লেনোভোর নতুন এই ল্যাপটপে পাওয়া যাবে ডলবি অডিও সাপোর্ট সহ একাধিক স্পিকার।সংস্থার দাবি, Lenovo 13w Yoga 2-in-1 একবার চার্জে ১০ ঘন্টা পর্যন্ত ব্যাটারি লাইফ অফার করবে এবং এটি ৬৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।ল্যাপটপটি ইউএসবি টাইপ সি পোর্টের মাধ্যমে চার্জ দেওয়া যাবে। পরিশেষে জানিয়ে রাখি, ল্যাপটপটির পরিমাপ ৩০৫x ২১৬.৮x ১৭.৬ এমএম এবং ওজন ১.৪৫ কেজি।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Lenevo 10w tabet 13w yoga convertible with windows 11 launched aimes at students