নতুন গ্রাহকদের ফেস রেকগনিশন পদ্ধতি চালু করার নির্দেশ আধার কর্তৃপক্ষের

ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া জানিয়েছে, ১৫ সেপ্টেম্বর থেকে নতুন গ্রাহকদের সিম দেওয়ার সময় বাড়তি সতর্কতা হেতু তাঁদের আধার কার্ডের ছবির সঙ্গে মেলানো হবে গ্রাহকের চেহারা।

aadhaar
আধার কার্ড
Aadhaar card Face ID: চলতি বছরের শুরুতে আধার কর্তৃপক্ষ নির্দেশ দিয়েছিলেন, ১ জুলাই থেকেই শুরু করতে হবে এই পদ্ধতি। পরে সময়সীমা পিছিয়ে দেওয়া হয় এক মাস। নতুন করে কর্তৃপক্ষ নির্দেশ দিয়েছেন, ১৫ সেপ্টেম্বরের মধ্যে নতুন গ্রাহকদের পরিচয় যাচাই করতে লাইভ ফেস রেকগনিশন পদ্ধতি চালু করতেই হবে দেশের প্রতিটি টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থাকে।

ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া (UIDAI) জানিয়েছে, ১৫ সেপ্টেম্বর থেকে নতুন গ্রাহকদের মোবাইল সিম দেওয়ার সময় বাড়তি সতর্কতা অবলম্বন করতে তাঁদের আধার কার্ডের ছবির সঙ্গে মেলানো হবে গ্রাহকের চেহারা। এই জন্য দরকার লাইভ ফেস রেকগনিশন প্রযুক্তি। গ্রাহকের মুখের এবং আধার কার্ডের ছবি মিললে, তবেই চালু হবে সিম কার্ড। কমপক্ষে মোট দশ শতাংশ নতুন গ্রাহকের ক্ষেত্রে এটি করা বাধ্যতামূলক। তা নাহলে জরিমানা দিতে হবে সংশ্লিষ্ট সংস্থাকে।

UIDAI Aadhaar Card Face Recognition new feature

আধার কার্ডের ছবি এবং সিম কার্ড নেওয়ার সময় তোলা ছবি উভয়ই সংস্থার ডেটাবেসে সযত্নে সংগ্রহ করে রাখতে হবে ভবিষ্যতের জন্য। তবে যে সমস্ত সংস্থা নতুন সিম নেওয়ার ক্ষেত্রে গ্রাহকের তরফ থেকে প্রয়োজনীয় পরিচয়পত্র হিসেবে আধার কার্ড নিয়ে থাকে, একমাত্র তাদের জন্যই নতুন নিয়ম বলবত হবে, জানিয়েছেন UIDAI-এর সিইও অজয় ভূষণ পাণ্ডে।

ভুয়ো পরিচয়পত্র দেখিয়ে মোবাইল সিম নেওয়া রুখতেই আধার কর্তৃপক্ষের এই অভিনব পদক্ষেপ। এছাড়া পরিচয় যাচাই-এর ক্ষেত্রে ফেস রেকগনিশন চালু হলে দ্বিস্তরীয় যাচাই ব্যাবস্থা যথেষ্ট মজবুত হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বায়োমেট্রিক পদ্ধতিতে চোখের মণি মেলানোর সময় অনেক ক্ষেত্রেই সমস্যা হয়। ফেস রেকগনিশন চালু হলে আরেকটি বিকল্পও পাওয়া যাবে। যদিও আধার কর্তৃপক্ষের জানুয়ারি মাসের নির্দেশ অনুযায়ী ফেস রেকগনিশন পদ্ধতি কখনই স্বয়ংসম্পন্ন নয়। এর সঙ্গে যাচাই পদ্ধতির অন্য ধাপগুলির (চোখের মণি, ওয়ান টাইম পাসওয়ার্ড অথবা আঙ্গুলের ছাপ) অন্তত একটি থাকা আবশ্যক।

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Live face recognition mandatary for aadhaar card authentication from 15th september

Next Story
ইউটিউবের প্রধান কার্যালয়ে চলল গুলি, নিহত তিনYoutube headquar shooting California
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com