scorecardresearch

বড় খবর

আজ রাতেই চন্দ্রগ্রহণ, কীভাবে কোথায় দেখবেন?

আজ রাতের চন্দ্রগ্রহণকে বলা হচ্ছে ‘স্ট্রবেরী চন্দ্রগ্রহণ’। এই নামের কারণ কী? বিজ্ঞানীরা জানিয়েছেন, জুন মাসের পূর্নিমাকে বলা হয় ‘স্ট্রবেরী ফুল মুন’। সুতরাং নামকরণও হয়েছে সেই অনুসারেই।

lunar eclipse 2020
আংশিক চন্দ্রগ্রহণ

Lunar Eclipse or Chandra Grahan 2020 Today in India: গত জানুয়ারি মাসেই ঘটে যায় বছরের প্রথম আংশিক চন্দ্রগ্রহণ। এবার এলো আংশিক চন্দ্রগ্রহণ নম্বর দুই, যা ভারত থেকে দেখা যাবে আজ অর্থাৎ ৫ জুন রাত ১১.১৫ থেকে আন্দাজ রাত একটা পর্যন্ত। গ্রহণ তুঙ্গে পৌঁছবে রাত ১২.৫৪ নাগাদ, যা ক্যালেন্ডারের হিসেব মানলে আগামীকাল, অর্থাৎ ৬ জুন। গ্রহণ শেষ হতে বাজবে রাত ২.৩৪, যে সময় পৃথিবীর ছায়া কাটিয়ে ফের স্বমহিমায় উজ্জ্বল হবে চাঁদ।

তবে বলে রাখা ভালো, এই ধরনের আংশিক গ্রহণ বা ‘penumbral eclipse’ হলে স্বাভাবিক পূর্ণচন্দ্রের সঙ্গে বিশেষ ফারাক বোঝা যায় না। এই ধরনের চন্দ্রগ্রহণ ঘটে সূর্য, পৃথিবী, এবং চাঁদের অসম শ্রেণীবিন্যাসের কারণে, যার ফলে পৃথিবীর ছায়া পড়ে চাঁদের ওপর। পৃথিবীর ছায়ার বাহ্যিক অংশ, যাকে ‘পেনাম্ব্রা’ বা ‘উপচ্ছায়া’ বলা হয়, তা সূর্যের আলো সরাসরি চাঁদের ওপর পড়তে দেয় না। কিন্তু যেহেতু এই উপচ্ছায়া খুব গভীর নয়, সেহেতু চাঁদের ওপর পৃথিবীর যে ছায়া পড়ে, সেটিও আবছা।

আজ রাতের চন্দ্রগ্রহণকে বলা হচ্ছে ‘স্ট্রবেরী চন্দ্রগ্রহণ’। এই নামের কারণ কী? বিজ্ঞানীরা জানিয়েছেন, জুন মাসের পূর্নিমাকে বলা হয় ‘স্ট্রবেরী ফুল মুন’। সুতরাং নামকরণও হয়েছে সেই অনুসারেই।

জানা গিয়েছে, পৃথিবীর ৫৭ শতাংশ ছায়া গিয়ে পড়বে চাঁদের ওপর। মূলত ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, আফ্রিকা, দক্ষিণ আমেরিকা, এবং আটলান্টিক ও ভারত মহাসাগর থেকে দেখা যাবে এই আংশিক চন্দ্রগ্রহণ।

আজকের গ্রহণের পর ৪ ও ৫ জুলাই এবং ২৯ ও ৩০ নভেম্বর যথাক্রমে চন্দ্রগ্রহণ হবে। তবে এগুলিও আংশিক চন্দ্রগ্রহণই হবে।

যদি আপনি এমন কোনও এলাকায় থাকেন যেখান থেকে গ্রহণ দেখা যাবে না, তবে লাইভস্ট্রিম দেখাতে পারেন বিভিন্ন সাইটে। এগুলির মধ্যে রয়েছে Timeanddate.com, Slooh অথবা Virtual Telescope-এর ইউটিউব চ্যানেল, অথবা Virtual Telescope Project 2.0 ওয়েবসাইট।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Lunar eclipse 2020 important facts about this year lunar eclipse