বড় খবর

জুলাইতে চন্দ্রগ্রহণ, জানাচ্ছেন বিজ্ঞানীরা

পর পর ঘটে চন্দ্রগ্রহণ ও সূর্যগ্রহণ। কম করে সপ্তাহ দুয়েকের তফাত্্ থাকে।

Lunar Eclipse 2020 Date and Time: মহাজাগতিক রোমাঞ্জ। পর পর ঘটে চন্দ্রগ্রহণ ও সূর্যগ্রহণ। কম করে সপ্তাহ দুয়েকের তফাত্্ থাকে। ৫ জুন চন্দ্রগ্রহণ হয়। এরপর ২১ জুন বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখা যায়। তৃতীয় গ্রহণ আগামী ৫ জুলাই, এটি আংশিক চন্দ্রগ্রহণ।

তবে এই চন্দ্রগ্রহণের তেমন কোনো প্রভাব দৃশ্যমান হবেনা। কারণ, পৃথিবীর শেষের দিকের আংশিক ছায়া গিয়ে পরবে চাঁদের উপর। খালি চোখে যা দেখা সম্ভব না। বাকি গ্রহণের মতো প্রকট হবে না।

Penumbral lunar eclipse July: Date and time

২০২০ সালে মোট চারটি চন্দ্রগ্রহণ দেখা যাবে। প্রথম চন্দ্রগ্রহণটি জানুয়ারিতে হয়েছিল, দ্বিতীয়টি জুনে, তৃতীয়টি জুলাই মাসে হবে এবং চতুর্থ ও শেষটি নভেম্বরে হবে।

টাইময়ানডেট ডটকমের হিসাবে, ‘পেনম্ব্রাল চন্দ্রগ্রহণ’ ৫ জুলাই, ২০২০ সকাল ৮:৩৭ এ শুরু হবে, সর্বাধিক গ্রহণ হবে সকাল ৯:৫৯টায়, শেষ হবে সকাল ১১.২২।

আসন্ন চন্দ্রগ্রহণ ভারতে দৃশ্যমান হবে না। ৫ জুলাই যে অঞ্চলগুলি থেকে চন্দ্রগ্রহণ দেখা যাবে, আফ্রিকা, উত্তর আমেরিকা, দক্ষিণ / পশ্চিম ইউরোপ, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক, ভারত মহাসাগর।

Read the full story in English

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Lunar eclipse july 2020 date timings in india how and where to watch

Next Story
চাঁদে কেমন হতে পারে টয়লেট? ডিজাইন করলেই জেতার সুযোগ ২৬ লক্ষ টাকা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com