scorecardresearch

Lunar Eclipse Rituals 2023: বুদ্ধপূর্ণিমার দিনই চন্দ্রগ্রহণ, কী খাওয়া উচিত, কী করবেন না?

Chandra Grahan 2023 Do’s and Don’ts: চন্দ্রগ্রহণ নিয়ে মানুষের মনে নানা রকম কুসংস্কার থাকে।

Lunar Eclipse Rituals 2023 | Chandra Grahan Do's and Don'ts | Chandra Grahan 2023
চন্দ্রগ্রহন 2023 কী করণীয় এবং করণীয় নয়

Lunar Eclipse 2023 (চন্দ্রগ্রহণ) Do’s and Don’ts: আজ, শুক্রবার বুদ্ধপূর্ণিমা। আর আজই চলতি বছরের প্রথম চন্দ্রগ্রহণ (Lunar Eclipse)। এই বিরাট মহাজাগতিক দৃশ্য দেখতে মুখিয়ে রয়েছেন সবাই। বিশ্বের নানা প্রান্ত থেকেই দেখা যাবে গ্রহণ। দেখা যাবে ভারত থেকেও। এবারের গ্রহণ পেনামব্রাল গ্রহণ (Penumbral)। এই গ্রহণে উপচ্ছায়া তৈরি হয়। তাই একে Penumbral Lunar Eclipse বলা হচ্ছে।

কিছুদিন আগেই বছরের প্রথম সূর্যগ্রহণের সাক্ষী হয়েছিলেন বিশ্ববাসী। এবার শুক্রবার বছরের প্রথম চন্দ্রগ্রহণ। তবে সূর্যগ্রহণ ভারত থেকে দেখা না গেলেও চন্দ্রগ্রহণ দেখা যাবে। ভারত ছাড়াও এই গ্রহণ দেখা যাবে আফ্রিকা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড থেকে। দক্ষিণ-পূর্ব ইউরোপের কিছু অংশেও দৃশ্যমান হবে।

এশিয়ারও বিরাট অংশ থেকেই দেখা যাবে চন্দ্রগ্রহণ। ভারতীয় সময় রাত ৮টা ৪৪ মিনিট থেকে রাত ১টা ২০ মিনিট পর্যন্ত গ্রহণ চলবে। গ্রহণ সর্বোচ্চ পর্যায়ে পৌঁছবে রাত ১০টা ৫২ মিনিটে। আকাশ পরিষ্কার থাকলে ওই দৃশ্য দেখা যাবে।

মূলত, চন্দ্রগ্রহণ নিয়ে মানুষের মনে নানা রকম কুসংস্কার থাকে। অনেকেই মনে করেন, চন্দ্রগ্রহণের সময় খাবার খেলে, শৌচালয়ে গেলে মানবদেহে তার নাকি খারাপ প্রভাব পড়ে। এই প্রভাবমুক্ত করতে অনেকেই খাবার বা জলে তুলসিপাতা দিয়ে রাখেন। অনেকে আবার গ্রহণের দিন সাদা পোশাক বা সাদা খাবার, যেমন দুধ-দই-পনির, ভাত ছুঁয়েও দেখেন না।

তবে বৈজ্ঞানিক ব্যাখা অন্য কথা বলে। এই সময় অতিবেগুনি রশ্মির জন্য পরিবেশে ব্যাকটেরিয়ার পরিমাণ বেড়ে যায়। সেই কারণেই রান্না করা খাবারে বিষক্রিয়া হতে পারে।

আরও পড়ুন Lunar Eclipse 2023: বছরের প্রথম চন্দ্রগ্রহণ কবে, কোথায় এবং কীভাবে দেখা যাবে?

উল্লেখ্য, এরপর ফের চন্দ্রগ্রহণ হবে ২৮ অক্টোবর। সেটাই এবছরের শেষ চন্দ্রগ্রহণ। পরবর্তী পেনামব্রাল চন্দ্রগ্রহণ দেখা যাবে আগামী বছর ২৫ মার্চ।

পেনাম্ব্রাল চন্দ্রগ্রহণ কী?

৫ মে চন্দ্রগ্রহণ একটি পেনামব্রাল চন্দ্রগ্রহণ। ওটার মানে কী? একটি পেনাম্ব্রাল গ্রহণের সময়, চাঁদ শুধুমাত্র পৃথিবীর পেনাম্ব্রার মধ্য দিয়ে ভ্রমণ করে, যা তার ছায়ার ক্ষীণ বাইরের অংশ। এই কারণে, চাঁদ এতটাই ম্লান হয়ে যায় যে আপনি গভীর মনোযোগ না দিলে আপনি এটিকে মিস করতে পারেন।

কীভাবে চন্দ্রগ্রহণ হয়?

চন্দ্রগ্রহণ শুধুমাত্র পূর্ণিমার সময় ঘটে। যখন পৃথিবী চন্দ্র ও সূর্যের মধ্যে অবিকল অবস্থান করে। পৃথিবীর ছায়া চাঁদের পৃষ্ঠে পড়ে। এটি চাঁদ দ্বারা প্রতিফলিত সূর্যালোককে ম্লান বা অস্পষ্ট করে। কখনও কখনও, এই ম্লান বা অস্পষ্টতার কারণে চাঁদ সামান্য লাল হয়ে যেতে পারে।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Lunar eclipse rituals 2023 dos and donts on chandra grahan