বড় খবর

হোয়াটসঅ্যাপে গোপনীয়তা সমস্যা! গুগল সার্চে ফাঁস ব্যবহারকারীদের ফোন নম্বর

whatsapp.web ব্যবহারের সময় ক্লিক টু চ্যাট লিঙ্ক অর্থাত্্ url তার বন্ধুকে শেয়ার করলেই বিপদ

tripura corruption
ডিলিট হয়ে যাওয়া মেসেজ ফিরে পান নতুন এই ফিচারে
“সাধারণ গুগল সার্চিংয়ে প্রকাশ্যে চলে আসছে হোয়াটসঅ্যাপ ইউজারের ফোন নম্বর। হোয়াটসঅ্যাপ ওয়েব পোর্টালে রয়েছে প্রাইভেসি ইস্যু, অর্থাৎ গোপন থাকছে না ইউজারদের ফোন নম্বর। ২৯ হাজার থেকে ৩ লাখ হোয়াটসঅ্যাপ ইউজারের ফোন নম্বার টেক্সট হিসেবে সার্চ করলেই উঠে আসছে গুগল প্ল্যাটফর্মে”, এমনটাই জানিয়েছেন স্বাধীনচেতা সাইবার সিকিউরিটি গবেষক অতুল জয়রাম।

তিনি দেখেছেন, প্রািইভেসি ইস্যুর কারণে মূলত মার্কিন যুক্তরাষ্ট্র, গ্রেট ব্রিটেন, ভারত সহ একাধিক দেশে ইউজাররা আক্রান্ত হয়েছেন। চিন্তার বিষয়, ডার্ক ওয়েবে নয়, ওপেন ওয়েবেই সহজে গুগল সার্চে পাওয়া যাচ্ছে ফোন নম্বর। এই বিষয়ে জয়রাম ফেসবুকের সঙ্গে যোগাযোগ করে। প্রাইভেসি ইস্যু সম্পর্কে তাদের অবগত করলে, তারা জানায় এই ডেটাগুলি ফেসবুক প্ল্যাটফর্মের, হোয়াটসঅ্যাপের নয়।

তিনি বলেন, হোয়াটসঅ্যাপের মেসেজ এনক্রিপ্টের পাশাপাশি যদি মোবাইল ফোন নম্বরও এনক্রিপ্ট করা হতো, তাহলে এই সমস্যা দেখা দিত না। তিনি আরও উল্লেখ করেছেন, বর্তমানে মোবাইল নম্বর ব্যাঙ্ক অ্যাকাউন্ট, আধার নম্বর, প্যান কার্ড, ইউপিআই, বিটকয়েন ওয়ালেটের সঙ্গে সংযুক্ত থাকে। সেক্ষেত্রে খুব সহজেই যদি গুগল সার্চে আপনার ফোন নাম্বার পাওয়া যায়, তা অবশ্যই চিন্তার বিষয়।

ক্লিক টু চ্যাট ফিচার রয়েছে হোয়াটসঅ্যাপে। যেখানে একটি লিঙ্ক তৈরি হয়। যা হলো https://wa.me/&#8221। জয়রাম বলেন, এই ফিচার তিনি প্রকাশ্যে নিয়ে নিয়ে আসতে পেরেছেন কারণ, ফোন নম্বর এনক্রিপ্ট নয়। যদি এই লিঙ্ক কেউ শেয়ার করে সহজেই তার ফোন নাম্বার দেখা যাবে।

তিনি আরো বিস্তারিত ভাবে জানিয়েছে, যদি কোন ইউজার whatsapp.web ব্যবহারের সময় ক্লিক টু চ্যাট লিঙ্ক অর্থাত্্ url তার বন্ধুকে শেয়ার করে, তাহলে ফোন নম্বর দেখা যাবে url এর মধ্যে। শেয়ার করা মেসেজ ডিলিট করার পরও গুগলের কাছে থেকে যাবে আপনার ফোন নম্বার।

Read the full story in English

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Many whatsapp phone number searchable in plain text on google search report

Next Story
এবার আপনার হয়ে অঙ্ক কষে দেবে স্মার্টফোন, জেনে নিন কীভাবে ?ফোটোম্যাথ অ্যাপে সহজেই অঙ্ক কষতে পারবেন আপনিও।
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com