বড় খবর

ISRO’র সঙ্গে গাঁটছড়া, Google ম্যাপের দেশীয় বিকল্প আনছে ভারতীয় সংস্থা

এই অ্যাপে ব্যক্তিগত তথ্য সম্পূর্ণ সুরক্ষিত থাকবে বলে আশ্বস্ত করেছেন সংস্থার সিইও।

Google ম্যাপের বিকল্প অ্যাপ তৈরি করতে ইসরো-র সঙ্গে গাঁটছড়া বাঁধল MapmyIndia সংস্থা। সংস্থার সিইও রোহন ভার্মা জানিয়েছেন, ম্যাপের জন্য আর গুগলের উপর ভরসার প্রয়োজন নেই। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ভারতীয় সংস্থা এবার ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার সঙ্গে যৌথভাবে ভৌগলিক ম্যাপ তৈরি করবে। তাতে দেশের সার্বভৌমত্ব, প্রকৃত সীমান্ত ভারত সরকারের তথ্য অনুযায়ী দেওয়া থাকবে।

আত্মনির্ভর ভাত নির্মাণের লক্ষ্যে একে দৃষ্টান্তমূলক মাইলফলক হিসাবে দেখছেন ভার্মা। ইসরো-র উপগ্রহ চিত্রের মাধ্যমে আরও বিস্তারিত ভাবে ম্যাপ দেখতে পাওয়া যাবে বলে দাবি তাঁর। একইসঙ্গে এই অ্যাপে ব্যক্তিগত তথ্য সম্পূর্ণ সুরক্ষিত থাকবে বলে আশ্বস্ত করেছেন তিনি। ম্যাপ সংক্রান্ত বিদেশি অ্যাপগুলির থেকে অনেক বেশি গ্রহণযোগ্য এবং ইউজার-ফ্রেন্ডলি হবে বলে তিনি দাবি করেছেন।

শুধুমাত্র লোকেশন নয়, আবহাওয়া, দূষণ সংক্রান্ত তথ্য, কৃষিভিত্তিক খবর, জমি নীতি সংক্রান্ত তথ্য, ভূমিধস, প্রাকৃতিক বিপর্যয়ের পূর্বাভাস সবই পাওয়া যাবে এই অ্যাপে। উপগ্রহ থেকে সরাসরি চিত্র ধরা পড়বে মোবাইলে। ঘরে বসেই পাখির চোখ দিয়ে গোটা বিশ্বকে দেখা যাবে এই অ্যাপের মাধ্যমে। তবে কতদিনের মধ্যে এই অ্যাপ লঞ্চ হবে তা নিয়ে ISRO বা MapmyIndia সংস্থার তরফে কিছু স্পষ্ট জানানো হয়নি।

গত বছরই বেসরকারি সংস্থাগুলির জন্য মহাকাশ গবেষণা সংক্রান্ত বিষয়ের দরজা খুলে দিয়েছে কেন্দ্র। এখন ইসরো-র সঙ্গে হাত মিলিয়ে বিভিন্ন বেসরকারি প্রযুক্তি সংস্থা মহাকাশ গবেষণা, রকেট-স্যাটেলাইট নির্মাণে অংশ নিতে পারবে। অনেক সংস্থা আগ্রহও প্রকাশ করেছে।

Web Title: Mapmyindia ties up with isro to build an alternative to google maps

Next Story
‘দিদির দূত’ অ্যাপের সাফল্য, ৮ দিনে ডাউনলোড ১ লক্ষের বেশি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com