বড় খবর

বড় পদক্ষেপ ফেসবুকের, খুঁজে বের করা হল করোনা সংক্রান্ত ৪০ কোটি ভুল পোস্ট

ফেসবুক নতুন ফিচার লঞ্চ করতে চলেছে। যার নাম গেট দ্য ফ্যাক্ট। এখান থেকে আপনি সহজে যাচাই করে নিতে পারবেন কোনটা ভুয়ো খবর।

ভুয়ো খবরের সংক্রমণ রোধ করতে এবার নড়ে চড়ে বসেছে ফেসবুক কর্ণধার মার্ক জুকারবার্গ। বৃহস্পতিবার বড় পদক্ষেপের কথা ফেসবুকে নিজেই ঘোষণা করলেন তিনি।

করোনা পরিস্থিতিতে স্বাস্থ্য পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির সঙ্গে প্রায় ২০০ কোটি ইউজার করোনা নিয়ে একাধিক বার্তা শেয়ার করছেন। আর যার ফলেই হু হু করে ছড়িয়ে পড়ছে ভুয়ো মেসেজ। যারা করোনা সংক্রান্ত তথ্য জানতে একাধিক পেজে লাইক করে রেখেছেন তাদেরকে ফেসবুক কর্ণধার সতর্ক হওয়ার ও ভুল তথ্য শেয়ার না করে এড়িয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন। এছাড়া ভুল তথ্য প্রচার কমানোর জন্য যে পদক্ষেপ করার প্রয়োজনীয়তা রয়েছে, ফেসবুকের তরফে তার প্রচেষ্টা চালানো হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

সম্প্রতি ৫০ টিরও বেশি ভাষার বার্তা ৬০ টি ফ্যাক্ট চেকিং অর্গানাইজেশন যাচাই করে দেখছে। এই কাজ মার্চ মাস থেকে শুরু হয়েছে। যদি এমন কোনো তথ্য খুঁজে পাওয়া যায়, যা মানুষের ক্ষতি করতে পারে এবং সেটি সম্পূর্ণ ভুল তাহলে সেই বার্তা রাতারাতি ফেসবুক থেকে মুছে ফেলা হচ্ছে।। মার্ক জুকারবার্গ জানিয়েছেন, এখনও পর্যন্ত প্রতি হাজারে ১০০ টি করে করোনা ভাইরাস সংক্রান্ত ভুল তথ্য সরিয়ে ফেলতে হয়েছে। যার মধ্যে রয়েছে, করোনা পরিস্থিতিতে যৌন সঙ্গমে নিষেধাজ্ঞা, ভাইরাস দূর করতে ব্লিচ খেতে হয় ইত্যাদি ভুল তথ্য। মার্চ মাসে সংস্থার নিয়োজিত ফ্যাক্ট-চেকাররা এই ধরণের প্রায় ৪০ কোটি এর মতও পোস্ট খুঁজে পেয়েছে। যা করোনা সম্পর্কিত।

এছাড়া কিছু ক্ষেত্রে, শেয়ার কমিয়ে দেওয়া হচ্ছে। পাশাপাশি ওই বার্তার সঙ্গে সতর্কতার লেবেল জুড়ে দেওয়া হচ্ছে। যাতে ইউজার সহজে বুঝতে পারে কোন বার্তা নকল বা ভুয়ো।

এছাড়াও ফেসবুক নতুন ফিচার লঞ্চ করতে চলেছে। যার নাম ‘গেট দ্য ফ্যাক্ট’। এখন থেকে আপনি সহজে যাচাই করে নিতে পারবেন কোনটা সঠিক কোনটা ভুল।

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mark zuckerberg limit the spread of misinformation covid 19 facebook instagram

Next Story
বাড়ির দেওয়ালের মধ্যে পাইপ বা ইলেক্ট্রিক ওয়্যারে সমস্যা? মুশকিল আসান করবে রেডিও ইমাজিন গ্যাজেট!রেডিও ইমাজিন গ্যাজেটের সাহায্যে বাড়ির দেওয়ালের ভিতরের অবস্থা দেখতে পাবেন সহজেই।
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com