বড় খবর

মানব যাত্রা মহাকাশযানে, নেতৃত্বে প্রথম মহিলা বিজ্ঞানী

সফলতার মাপকাঠি এই মুহূর্তে নাসার অন্যান্য বিজ্ঞানীদের চেয়ে অনেকাংশে এগিয়ে। বিশেষত একজন মহিলা বিজ্ঞানী হিসেবে সাফল্য অনেককে ছাপিয়ে যায়।

হিউম্যান স্পেস ফ্লাইটে করে চাঁদে যাতায়াত করবে মানব সভ্যতা। যার নেতৃত্বে থাকবেন একজন মহিলা। নাসা জানিয়েছে,  গুরুত্বপূর্ণ পদে মহিলা বিজ্ঞানী ক্যাথি লুডার্স কে বেছে নিয়েছে মহাকাশ গবেষণা কেন্দ্র। নাসা চাঁদে যাওয়ার জন্য তোড়জোড় শুরু করেছে। সেই যাত্রাপথে নেতৃত্ব দেবেন ক্যাথি। নাসার তরফে জানানো হয়েছে, হিউম্যান এক্সপ্লোরেশন এন্ড অপারেশন মিশনের প্রধান পদে থাকবেন তিনি। কমার্শিয়াল ক্রু এবং কার্গো প্রোগ্রামে সিদ্ধহস্ত ক্যাথি। নাসা মনে করে, তিনি সফলভাবে গোটা যাত্রাপথে নেতৃত্ব দেবেন।

ক্যাথির পরিচয়

১৯৯২ সালে নাসায় গবেষণা শুরু করেন ক্যাথি লুডার্স। গত মাসে দুই মহাকাশ বিজ্ঞানী কে স্পেস স্টেশনে পৌঁছে দেয় যে বিশেষ কমার্শিয়াল ফ্লাইট, সেটিকে পৃথিবী থেকে পরিচালনা করেন তিনি। নাসার বহু মিশনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে ছিলেন ক্যাথি। তার সফলতার মাপকাঠি এই মুহূর্তে নাসার অন্যান্য বিজ্ঞানীদের চেয়ে অনেকাংশে এগিয়ে। বিশেষত একজন মহিলা বিজ্ঞানী হিসেবে তাঁর সাফল্য অনেককে ছাপিয়ে যায়।

নিউ মেস্কিকো ইউনিভার্সিটি থেকে ফাইন্যান্স বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন নিয়ে পড়াশোনা করেন। এরপর নিউ মেক্সিকো স্টেট ইউনিভার্সিটি থেকে বিএসসি এবং ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং নিয়ে এমএসসি করেন।

প্রথমে শাটল অরবিটাল মানিউভেরিং সিস্টেম এবং রিয়াকশন কন্ট্রোল সিস্টেম ডিপার্টমেন্ট ম্যানেজার পদে কাজ করা শুরু করেন।

এরপর তিনি ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন প্রোগ্রাম ট্রান্সপোর্টেশন বিভাগে ম্যানেজার পদে নিয়োগ হন।

এরপর, ইউরোপীয় মহাকাশ সংস্থা অটোমেটেড ট্রান্সফার , জাপান এরোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি সহ আইএসএস এর জন্য যে স্পেস ক্রাফট পাঠানো , তার পর্যবেক্ষণের জন্য দায়িত্বে ছিলেন ক্যাথি লুডার্স।

২০১৩ সালে কমার্শিয়াল প্রোগ্রাম ম্যানেজার পদে নিয়োগ হন।

২০১৪ হলে তিনি হেড অফ দা অফিস পদে নিয়োগ হন।

 

Read the full story in English

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Meet the first female head of nasas human spaceflight program

Next Story
রিভিউ : পছন্দসই অতিরিক্ত ফিচারে পরিপূর্ণ, কিন্তু কেনা উচিত হবে কি?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com