scorecardresearch

দীর্ঘ ১৮ বছরের ইতিহাসে এই প্রথম, গণছাঁটাইয়ের পথে হাঁটতে চলেছে Meta

দ্বিতীয় দফায় ফের ১০ হাজার কর্মী ছাঁটাই করতে চলেছে মেটা।

Meta, Meta layoff, meta Second round layoff, meta layoff 2023, meta 10000 employees layoff, latest tech news, tech news, Tech News

মেটা ছাঁটাই: ফেসবুকের মূল সংস্থা মেটা আবারও বড়সড় কর্মী ছাঁটাই করতে চলেছে। ১০ হাজার কর্মীকে ছাঁটাইয়ের পথে হাটতে চলেছে মেটা।
ফেসবুকের মূল সংস্থা মেটা আবারও ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের কথা জানিয়েছে। সংস্থাটি ইতিমধ্যে ১১ হাজার কর্মচারীকে ছাঁটাই করেছে। মেটা সিইও মার্ক জাকারবার্গ কর্মীদের উদ্দেশ্যে একটি বার্তায় বলেছেন যে, ‘আমরা আমাদের টিমের সদস্য সংখ্যা ১০ হাজার কমাতে চলেছি। তিনি বলেন, ‘এখন পর্যন্ত নিয়োগ হয়নি এমন ৫ হাজার পদ বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে’।

ফেসবুক, ইস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপের মূল সংস্থা মেটা ঘোষণা করেছে, আরও দশ হাজার কর্মী ছাঁটাই করা হবে। গত বছর নভেম্বরে ১১ হাজার কর্মী ছাঁটাইয়ের পর দ্বিতীয় দফায় ফের ১০ হাজার কর্মী ছাঁটাই করতে চলেছে মেটা। মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি সূত্রে এই খবর সামনে এসেছে। মার্কিন যুক্তরাষ্ট্রে সুদের চড়া হার, বৈশ্বিক রাজনৈতিক অস্থিতিশীলতা ও ক্রমবর্ধমান নজরদারির মতো ঘটনাগুলো মেটাকে প্রভাবিত করছে বলে উল্লেখ করেছেন জাকারবার্গ।

ছাঁটাইয়ের প্রধান কারণ আমেরিকান প্রযুক্তি সংস্থাগুলির গভীর সংকট। মেটার বিজ্ঞাপন বাবদ আয় কমেছে অনেকটাই। এর আগে ২০২২ সালের নভেম্বরে, মেটা ১১ হাজার কর্মচারী ছাঁটাইয়ের কথা ঘোষণা করেছিল। ২০০৪ সালে ফেসবুকের প্রতিষ্ঠার ১৮ বছরের ইতিহাসে প্রথমবারের মতো এত বড় মাপের কর্মী ছাঁটাই করা হয়েছে। ডিজিটাল বিজ্ঞাপন থেকে আয় অনেকটাই কমে যাওয়ার কারণেই এই কর্মী ছাঁটাই বলেই মনে করছেন বিশেষজ্ঞমহল।

আকাশছোঁয়া মুদ্রাস্ফীতি এবং ঋণের চড়া সুদ পাশাপাশি সিলিকন ভ্যালি ব্যাংক ও সিগনেচার ব্যাংক সংকটের পর ব্যাংকিং সংকট প্রভাবিত করেছে সেখানকার টেক কোম্পানিগুলোকে। তার উপরে, মেটার মতো বড় মাপের কোম্পানির গণ ছাঁটাই মার্কিন অর্থনীতির বে-আব্রু চিত্রকেই তুলে ধরেছে। কোভিড মহামারী চলাকালীন প্রযুক্তি সংস্থাগুলির ক্রমবর্ধমান মূল্যায়ন নিয়ে এখন প্রশ্ন উঠছে।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Meta to cut 10000 jobs in second round of layoffs