তথ্য ফাঁস, ফোন বা ল্যাপটপ নয়, নতুন ডিভাইস লঞ্চে মাইক্রোসফট

লঞ্চে দেরি হলেও পরিকাঠামোতে আপোস করতে নারাজ মাইক্রোসফট। কোম্পানির দাবি “Andromeda” এর মধ্যে থাকবে- ট্যাবলেট, ফোন, ল্যাপটপ, ও ডিজিটাল নোটবুক।

By: New Delhi  December 2, 2018, 4:28:31 PM

কয়েক বছর আগে নোকিয়া মাইক্রোসফটের হাতে দায়ভার তুলে দিয়ে নিজেদের ফোন ব্যবসায় দাঁড়ি টেনেছিল। সেই সময়, মাইক্রোসফট বাজারে নিয়ে আসে উইনডোজ স্মার্টফোন। সে সব এখন অতীত, বর্তমানে ব্যাট হাতে ফের নোকিয়া তার পুরোনো ফর্মে। কিন্তু মাইক্রোসফটের উইনডোজ ডিভাইস?

গ্যাজেট দুনিয়ায় ফের থাবা বসাতে আসছে মাইক্রোসফটের “Andromeda”। কয়েকদিন আগে ফাঁস হয় সেই ফোনের আউটলুক, সঙ্গে ওই ডিভাইসের স্পেসিফিকেশনের কিছু তথ্যও উঠে আসে।

Thurrott এ প্রকাশিত রিপোর্ট অনুযায়ী খুব সম্ভবত ডিভাইসটিতে থাকবে ডুয়াল স্ক্রিন। আপকামিং এই প্রোজেক্ট বাজারে আসার আগেই নাকি বন্ধ হয়ে যাবে প্রোডাকশন এমন গুজবও রটেছিল স্মার্টফোন দুনিয়ায়। সেই গুজব কে মিথ্যা প্রমাণ করে কোম্পানি জানিয়েছে তাদের আসন্ন ফোনটিতে এখনও সফটওয়ার ও হার্ডওয়ারের কাজ চলছে। প্রথমে কথা ছিল ২০১৮ সালের মাঝামাঝি সময়েই বাজারে আসবে ডুয়াল স্ক্রিনের “Andromeda”। তবে তা আর সম্ভব নয়, ২০১৯-এর শেষেই অফিসিয়ালি লঞ্চ করার সিদ্ধান্ত নিয়েছে সংস্থা।

Windows 10 চালানোর জন্য থাকবে সবচেয়ে শ্রেষ্ঠ ARM সহ স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর। যার বয়স বর্তমানে এক। কোম্পানি জানিয়েছে প্রসেসর তৈরির জন্যই দেরি হল লঞ্চে। আশা করা হচ্ছে এই নতুন স্ক্রিনের আদল যা স্মার্টগ্যাজেট দুনিয়ায় সাড়া ফেলতে পারে। সেই কারণেই লঞ্চে দেরি হলেও পরিকাঠামোতে আপোস করতে নারাজ মাইক্রোসফট। কোম্পানির দাবি “Andromeda” এর মধ্যে থাকবে- ট্যাবলেট, ফোন, ল্যাপটপ, ও ডিজিটাল নোটবুক। অর্থাৎ যখন যেটা প্রয়োজন, সেইমত ব্যবহার করতে পারবেন আপনি। তবে কলিং এর ব্যবস্থা থাকবে কিনা তা নিয়ে কিছু জানায়নি মাইক্রোসফট।

তবে কোম্পানি জানিয়েছে যে ইনটেল 10nm চিপসেট দিতে দেরি করছে। সম্ভবত আগামী বছর এএমডি চিপসেটের সঙ্গে পরবর্তী সারফেস ল্যাপটপ লঞ্চ করতে পারে।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Microsoft 2019 2020 surface lineup leaked foldable andromeda device amd surface laptop surface studio monitor etc

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
অস্বস্তি
X