সাবধান! ‘র‍্যাসম্যান’ হামলায় বন্ধ হতে পারে আপনার কম্পিউটার

র‍্যাসম্যান মূলত ভিপিএন পরিষেবার উপর থাবা বসায়, যার জেরে ইন্টারনেট বিপত্তি এবং উইন্ডোজ বিপত্তিও ঘটতে পারে। তবে স্বস্তির খবর এটাই যে এই র‍্যাসম্যান কেবলমাত্র উইন্ডোজ টেন ভার্সান ১৯০৩-কেই প্রভাবিত করছে।

By: New Delhi  Published: Jul 8, 2019, 4:28:17 PM

চলতি বছরের মে মাসে মাইক্রোসফট বাজারে আনে তাদের উইন্ডোজ টেনের আপডেটেড ভার্সন। কিন্তু উইন্ডোজ টেনের এই নয়া অবতার এবার আক্রান্ত হলো রিমোট অ্যাক্সেস কানেকশন ম্যানেজার (র‍্যাসম্যান) দ্বারা। এই র‍্যাসম্যানের ফলে উইন্ডোজ টেনের ভিপিএন তথা ইন্টারনেট পরিষেবা ব্যাহত হবে। তবে স্বস্তির খবর এটাই যে এই র‍্যাসম্যান কেবলমাত্র উইন্ডোজ টেন ভার্সান ১৯০৩-কেই প্রভাবিত করছে।

আরও পড়ুন, এখন থেকে রাতে কাজ করবে না হোয়াটসঅ্যাপ?

কী এই র‍্যাসম্যান?

এটি মূলত একটি ইন্টারনেট কানেকশন ম্যানেজার, যেটি ভিপিএনের সঙ্গে সঙ্গে কম্পিউটারের ইন্টারনেট কানেকশনকে পরিচালনা করে। মাইক্রোসফটের পক্ষ থেকে তাদের সাপোর্ট পেজে বলা হয়, র‍্যাসম্যান সেই সব কম্পিউটারের ইন্টারনেট পরিষেবাকে পরিচালনা করতে পারে যাদের ভিপিএন প্রোফাইল সবসময় ‘অন’ মোডে থাকে (AOVPN)।

মাইক্রোসফট অবশ্য জানিয়েছে, এই মাসের শেষের দিকে এই সমস্যাটির একটি সমাধান সূত্র বের করতে পারবে তারা। সংস্থাটি জানিয়েছে, “আমরা এই বিষয়টির উপর কাজ করছি এখন। আশা করছি জুলাই মাসের শেষের দিকে এই সমস্যার সমাধান আমরা বের করতে পারব।” যদিও কত সংখ্যক ইউজার এক্ষেত্রে এই সমস্যায় আক্রান্ত হচ্ছেন, সেই সংখ্যাটি নির্দিষ্ট করে কিছু বলেনি এই মার্কিন সংস্থা। ফোর্বসের রিপোর্টে উল্লেখ করা হয়েছে, এই মুহুর্তে এই সমস্যায় জর্জরিত প্রায় ৫০ মিলিয়ন উইন্ডোজ টেন ভার্সন ১৯০৩ ব্যবহারকারীরা।

তবে র‍্যাসম্যানের সমাধান সূত্রের প্রসঙ্গে মাইক্রসফট সংস্থা জানায় ভিপিএনের গ্রুপ পলিসি পরিবর্তন করে কিংবা ‘রেজিস্টার কি’ বদলে ফেলে এই সমস্যা রোখা সম্ভব। যদি এর কোনওটাই কাজ না করে, সেক্ষেত্রে ব্যবহারকারীদের ম্যানুয়ালি ডিভাইস ওপেন করতে হবে, নতুবা রিস্টার্ট করলেও এই সমস্যার সাময়িক সমাধান মিলতে পারে।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook


Title: Windows 10 RASMAN bug affects VPN: সাবধান! 'র‍্যাসম্যান' হামলায় বন্ধ হতে পারে আপনার কম্পিউটার

Advertisement