scorecardresearch

বড় খবর

Mother’s Day: মাতৃত্বকে আরও সহজ করতে জানুন সেরা তিনটি ভারতীয় অ্যাপের সম্পর্কে

আজ মাতৃদিবসে জেনে নিন সেই সব অ্যাপের খবর যা প্রতিটি মায়ের জন্য বিশেষভাবে কার্যকারী।

মাতৃত্বকে সহজ করতে জানুন সেরা তিনটি ভারতীয় অ্যাপের সম্পর্কে

মে মাসের দ্বিতীয় রবিবার পোশাকিভাবে মাতৃদিবস পালন করা হয় ভারতে। অনেকের কাছেই মায়ের জন্য নির্দিষ্ট একটা দিন পালন করা নিছকই অপ্রাসঙ্গিক। কিন্তু রয়েছে ভিন্ন যুক্তিও। অনেকেই মনে করেন বিশেষ কোনও দিন বাড়তি উৎসাহ-উদ্দীপনায় পালন করলে ক্ষতি কি! আজ মাতৃদিবসে জেনে নিন সেই সব অ্যাপের খবর যা প্রতিটি মায়ের জন্য বিশেষভাবে কার্যকারী।

 iMumz

iMumz হল একটি প্ল্যাটফর্ম যা গর্ভবতী মহিলাদের জন্য বিশেষ ভাবে সহায়ক। পাশাপাশি যারা ইতিমধ্যেই মা হয়েছেন তাদের জন্যই এই প্ল্যাটফর্ম একগুচ্ছ পরিষেবা অফার করে। iMumz দাবি করে ইতিমধ্যেই অ্যাপের সদস্য সংখ্যা প্রায় ৬০ হাজার। iMumz মহিলাদের জন্য ধ্যান, সঙ্গীত, যোগব্যায়াম ইত্যাদি নানান বিষয়ে ফোকাস করে।

iMumz এর লক্ষ্য হল সমস্ত গর্ভাবস্থা এবং তার পরবর্তী সময়ে অর্থাৎ আপনার সন্তানের বেড়ে ওঠার ২ বছর পর্যন্ত মা ও সন্তানের স্বাস্থ্যের খেয়াল রাখে। “অপুষ্টি, বিষণ্ণতা, গর্ভকালীন ডায়াবেটিস, স্ট্রেস, উদ্বেগ,” এর মতো গর্ভাবস্থার সমস্যাগুলির ব্যাপারে ফোকাস করে নিয়মিত ডেটা সরবরাহ করে চলেছে এই অ্যাপ। সেই সঙ্গে অনলাইন ডাক্তারি পরামর্শ, এটিতে একটি বিশেষ চ্যাট ইঞ্জিনও রয়েছে যা ব্যবহারকারীদের তাদের চিকিৎসা সংক্রান্ত সমস্যা পোস্ট করতে এবং ১৫ মিনিটের মধ্যে তার যথাযথ উত্তর পেতে একজন মহিলাকে সাহায্য করে। এর পাশাপাশি অ্যাপের একটি ৮৯৯ টাকা মেম্বার-শিপ রয়েছে যেটি সম্পূর্ণ গর্ভাবস্থার জন্য হবু মায়েদের নানাবিধ বিষয়ে গাইড করে থাকে।

Growth Book

গ্রোথ বুক অ্যাপটি ডিজিটাল মাধ্যমে শিশুদের বৃদ্ধি এবং স্বাস্থ্য সংক্রান্ত প্রশ্নগুলির জন্য পরামর্শ দেওয়ার জন্য তৈরি করা হয়েছিল। শিশুর বৃদ্ধি, টিকা, খাবার, খাদ্য তালিকা, রেসিপি এবং শিশুর বিকাশ ট্র্যাক সম্পর্কে অভিভাবকদের শিক্ষিত করার একটি দৃষ্টিভঙ্গি নিয়ে তৈরি করা হয়েছে। শিশুর উচ্চতা, ওজন, টিকাদানের সময়সূচী ট্র্যাক করতে সহায়তা করার পাশাপাশি এই অ্যাপের মাধ্যেমে অনেক মা’ই তার সদ্যজাত সন্তানের খেয়াল রাখতে পারেন।

Parentune

Google play থেকে ১০ লাখের বেশি ডাউনলোড করা হয়েছে এই অ্যাপ। এটি একটি 24×7 রিয়েল-টাইম তথ্য প্রদান করে থাকে। অ্যাপটিতে মায়ের স্বাস্থ্য, সন্তানের পুষ্টি, বৃদ্ধি, শিশুর বিকাশ, শিশু মনোবিজ্ঞান, বিশেষ চাহিদা, অটিজম ইত্যাদি সম্পর্কিত যেকোনো প্রশ্নের উত্তর পেতে বাছাইকৃত ডাক্তার বাবুদের সঙ্গে যোগাযোগ করিয়ে দেয়। ২০১৮ সালে এই অ্যাপ প্রথম চালু করা হয়। মূলত হিন্দি এবং ইংরেজিতে চালু করা হলেও বর্তমানে এই অ্যাপ তামিল, মারাঠি এবং তেলেগুতে উপলব্ধ।  

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Mothers day imumz to parentune three indian apps to make ones motherhood journey easier