scorecardresearch

বড় খবর

বাড়ি থেকে কাজের দিন শেষ, সপ্তাহে ৪০ ঘন্টা কাটাতেই হবে অফিসে, কর্মীদের ইমেল মাস্কের

সম্প্রতি এক মহিলা টুইটার কর্মীর একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ভিডিওতে দেখা যায়, তিনি অফিসের মেঝেতে ঘুমাচ্ছেন।

বাড়ি থেকে কাজের দিন শেষ, সপ্তাহে ৪০ ঘন্টা কাটাতেই হবে অফিসে, কর্মীদের ইমেল মাস্কের
ফ্রি’রদিন শেষ! টুইটার ব্যবহারে দিতে হবে বাড়তি ফি, বড় ঘোষণা মাস্কের

বাড়ি থেকে কাজ করার দিন শেষ। টুইটারের সিইও হওয়ার পর ইলন মাস্ক প্রথমবারের মতো কর্মীদের কাছে মেইল ​​পাঠিয়ে অফিসে এসে কাজ করার দাওয়াই দিয়েছেন ইলন মাস্ক। কী বলা হয়েছে ইমেলে? টুইটারের কর্মীদের এখন সপ্তাহে কমপক্ষে ৪০ ঘন্টা অফিসে কাটাতে হবে। সম্প্রতি, টুইটার গত সপ্তাহে তার অর্ধেক কর্মীকে বরখাস্ত করেছে। এর আগে, তিনি প্রাক্তন সিইও পরাগ আগরওয়াল সহ সিনিয়র এক্সিকিউটিভদেরও বরখাস্ত করেছেন। টুইটার কেনার পর ইলন মাস্ক বেশ কিছু নতুন নিয়ম জারি করেছেন। পাশাপাশি ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টের জন্য ৮ ডলার চার্জ করার কথাও ঘোষণা করেন তিনি।

ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রথমবারের মতো কর্মীদের উদ্দেশে বিভিন্ন কথা বলেছেন মাস্ক। তিনি বলেন, কর্মীরা বিনামূল্যে খাবারের মতো অনেক সুযোগ-সুবিধা পাবেন না। এরই সঙ্গে, তিনি বাড়ি থেকে কাজের সুবিধা (WFH) সম্পূর্ণ বাতিল করেছেন। এর আগে কোম্পানির কর্মীরা যে কোন জায়গা থেকে কাজ করার সুবিধা পেতেন। অফিসে আসতে না চাইলে বাতিল হতে পারে রেজিস্ট্রেশন।

মাস্ক গত মাসের শেষের দিকে ৪৪ বিলিয়ন ডলারে টুইটার কেনেন। বিশ্বব্যাপী কোম্পানির অর্ধেক কর্মচারীকে বরখাস্ত করা হয়েছে। ভারতে, সংস্থা ৯০ শতাংশ কর্মীকে বরখাস্ত করেছে। যারা বাদ পড়েছেন তাদের সপ্তাহে কমপক্ষে ৪০ ঘন্টা কাজ করতে বলা হয়েছে। আগামী দিনগুলি কর্মচারীদের জন্য কঠিন হতে পারে বলেই মনে করছেন বিশেষজ্ঞমহল। কর্মচারীদের সপ্তাহে ৪০ ঘন্টা কাজের নিদানও এসে গিয়েছে ইতিমধ্যেই। সম্প্রতি এক মহিলা টুইটার কর্মীর একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ভিডিওতে দেখা যায়, তিনি অফিসের মেঝেতে ঘুমাচ্ছেন। যা দেখে সোশ্যাল মিডিয়ায় নিন্দার ঝড় উঠতে শুরু করে।

আরও পড়ুন: [ ‘উত্তরপ্রদেশে মেয়েরা সন্ধে ৭টার পর বেরতে ভয় পায়’, বিস্ফোরক প্রিয়াঙ্কা ]

ইতিমধ্যে টুইটারের অনেক শীর্ষ কর্তা পদত্যাগ করেছেন। এর মধ্যে রয়েছেন চিফ ইনফরমেশন সিকিউরিটি অফিসার, চিফ প্রাইভেসি অফিসার এবং চিফ কমপ্লায়েন্স অফিসার। মাস্ক টুইটারের দায়িত্ব নেওয়ার পর গত সপ্তাহেই সংস্থার অর্ধেক সংখ্যক কর্মী কমানোর পরিকল্পনার কথা ঘোষণা করেছিলেন। পাশাপাশি ভুয়ো অ্যাকাউন্ট বন্ধ এবং ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্ট ব্যবহারের ক্ষেত্রে প্রতি মাসে ৮ ডলার চার্জ প্রদানের কথাও ঘোষণা করেন। ইতিমধ্যেই আমেরিকা, যুক্তরাজ্য সহ বেশ কয়েকটি দেশে ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্ট ব্যবহারের ক্ষেত্রে প্রতি মাসে ৮ ডলার সাবস্ক্রিপশন ফি ধার্য করা হয়েছে। এর মধ্যেই টুইটারের নতুন মালিক ইলন মাস্ক বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি দেউলিয়া হয়ে যাওয়ার সম্ভাবনার কথা প্রকাশ করেছেন। ইলন মাস্ক তার কর্মীদের অদূর ভবিষ্যৎ-এ টুইটার দেউলিয়া হওয়ার কথা জানান।

ব্লুমবার্গ নিউজ জানিয়েছে, ধনকুবের টুইটার কর্মীদের সঙ্গে একটি বৈঠকে বলেন, যে তিনি দেউলিয়া হওয়ার বিষয়টি অস্বীকার করতে পারেন না। ৪৪ বিলিয়ন ডলারে টুইটার কেনার দুই সপ্তাহ পরে মাস্কের এহেন মন্তব্য নিয়ে চর্চা তুঙ্গে। এর মধ্যেই দুই টুইটার আধিকারিক জোয়েল রথ এবং রবিন হুইলার বিজ্ঞাপনদাতাদের নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। পরে তারা দুজনেই পদত্যাগ করেন। তবে মাস্কের এই মন্তব্য নিয়ে, রথ এবং হুইলার তাৎক্ষণিকভাবে কোন প্রতিক্রিয়া জানায়নি। এর আগে বৃহস্পতিবার টুইটারের প্রধান নিরাপত্তা কর্মকর্তা লি কিসনারও পদত্যাগ করেছেন।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Musks first email to twitter staff ends remote work