অভিনব ভাঁজ, পাঁচ ক্যামেরার ফাইভ জি ফোনে সরগরম মোবাইল জগৎ

২০১৯-এই যে ফোল্ডেবল স্ক্রিনের ফোন যে হইহই করে ময়দান নামতে চলেছে, তা নিশ্চিত ছিল গত বছরই। বার্সেলোনায় অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে হুয়াওয়ের আগেই স্যামসাং ভাঁজ করা ফোন নিয়ে হাজির হয়েছে।

By: New Delhi  February 26, 2019, 3:18:52 PM

নোকিয়া, স্যামসাং বা গ্যাজেট সেলেব অ্যাপেল নয়, ব্যবসার সাফল্যের নিরিখে দ্বিতীয় স্থানে নাম লিখিয়েছে হুয়াওয়ে। ২০১৯-এই যে ফোল্ডেবল স্ক্রিনের ফোন যে হইহই করে ময়দান নামতে চলেছে, তা নিশ্চিত ছিল গত বছরই। বার্সেলোনায় অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে হুয়াওয়ের আগেই স্যামসাং ভাঁজ করা ফোন নিয়ে হাজির হয়েছে। তার দিন দুয়েক পরে হুয়াওয়ে জনসমক্ষে নিয়ে এল তাদের ফোল্ডেবল স্ক্রিনের ফোন। রবিবার এই গ্যাজেট লঞ্চ করেছে স্মার্টফোন নির্মাতারা।

হুয়াওয়ের ভাঁজ করা স্ক্রিনের সঙ্গে পাঁচ ক্যামেরার নোকিয়া নাইনের ইতিবৃত্ত ঘোষণা করা হয়েছে রবিবার। হুয়াওয়ের ফোনটির নাম মেট এক্স (Mate X) পৃথিবীর প্রথম ভাঁজ করা ফাইভ জি ফোন, দাবি সংস্থার। এদিকে গত সপ্তাহেই সান ফ্রানসিসকোয় প্রায় প্রতিদ্বন্দ্বীর উঠোনে এসে তাদের ফ্ল্যাগশিপ ভাঁজ করা মোবাইল ফোন লঞ্চ করেছে স্যামসাং। স্যামসাংয়ের চেয়ে দাম বেশি হুয়াওয়ের ফোল্ডেবল ফোনের। ভারতীয় টাকার অঙ্কে দাম ১,৮৫,৫৭৯ টাকা। মার্কিন যুক্তরাষ্ট্রে এই স্যামসাং ফোল্ডের দাম ১,৯৮০ ডলার, অর্থাৎ বর্তমান ভারতীয় টাকার হিসেবে ১,৪০,৯১৬ টাকা।

Huawei Mate X

Huawei Mate X ফোনটির স্ক্রিনের সাইজ ৬.৬ ইঞ্চি, তবে ফোল্ড খুললে ৮ ইঞ্চির ট্যাবলেটে পরিণত হয়। ভাঁজ করা অবস্থায় ফোনটির ধারের অংশ কার্ভ। হুয়াওয়ের ফোনটির ক্ষেত্রে বাইরের দিকে ভাঁজ করা হয়, কাজেই দুদিকেই স্ক্রিন থাকে। স্যামসাংয়ের ফোল্ডেবল ফোনের তুলনায় হুয়েওয়ের ফোন খানিক পুরু, প্রায় ৫,৪ মিমি।

Huawei Mate X

এদিনই নোকিয়া তার পাঁচ ক্যামেরার ফোন নিয়ে হাজির হয়। নাম Nokia 9 PureView। পৃথিবীর সর্বপ্রথম পাঁচ ক্যামেরার ফোন। বলা বাহুল্য এই ফোনের ইউএসপি শুধুই ক্যামেরা ও তার অত্যাধুনিক ফিচার। দুটি আরজিবি এবং তিনটিতে মোনোক্রোম লেন্স রয়েছে। কোম্পানির দাবি, Nokia 9 PureView তোলা ছবিতে বাজার চলতি নামিদামি ফোনে তোলা ছবির তুলনায় অনেক নিঁখুত হবে, এবং প্রায় তিনগুণ নয়েজ কম থাকবে। মার্চ থেকে পাওয়া যাবে নোকিয়ার আসন্ন ফোন। দাম হতে পারে প্রায় পঞ্চাশ হাজার। এছাড়াও আসছে Nokia 4.2, Nokia 3.2 and Nokia 1 Plus।

Nokia 9 PureView

স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে শাওমি ঘোষণা করল তাদের আপকামিং ফ্ল্যাগশিপ ফোনের ইতিবৃত্ত। নাম Mi Mix 3, শাওমির প্রথম ফাইভ জি ভার্সন। চলতি বছরের মে মাসেই শুরু হবে এই ফোনের বিক্রি। গত বছর চিনে এই ফোন লঞ্চ করলেও তা ছিল ফোর জি ভার্সন।

আরও পড়ুন: শাওমি লঞ্চ করল তার প্রথম ফাইভ জি ফোন

অন্যদিকে শাওমির নতুন ফোন Mi 9 নিয়ে চর্চা জারি বাজারে। গত সপ্তাহে চিনেই লঞ্চ হয়েছে নতুন চমক। তাই জল্পনা এখন তুঙ্গে এর দাম কেমন হতে চলেছে তাই নিয়ে। ৬.৩৯ ইঞ্চির AMOLED ডিসপ্লেতে থাকছে ফুল এইচডি প্লাস রেজোলিউশন। এটিতে থাকছে না নচ স্ক্রিন।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Mwc 2019 huawei launches mate x foldable 5g phone

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মুখ পুড়ল ইমরানের
X