সূর্যকে কাছ থেকে দেখতে প্রস্তুত নাসা, পাঠানো হয়েছে সৌর অরবিটর

যথাযথ তথ্য সংগ্রহ করতে সময় লাগবে তিনমাস। সূর্যের একেবারে নিকট পৌঁছাতে সময় লাগবে প্রায় দু বছর।

By:
Edited By: Arunima Karmakar Kolkata  Published: February 11, 2020, 2:32:23 PM

সূর্য কে আরও কাছ থেকে দেখতে প্রস্তুত নাসা। ইউরোপিয়ান স্পেস এজেন্সির সঙ্গে যৌথ উদ্যোগে উৎক্ষেপণ করা হল প্রথম সৌর অরবিটার। এটি প্রথম মহাকাশ যান যা সূর্যের ছবি তুলে পৃথিবীতে পাঠাবে।

প্রথম জার্মানির ডারমস্টাডেটের ইউরোপীয় স্পেস অপারেশনস সেন্টারের মহাকাশ বিজ্ঞানীরা সংকেত পায় মহাকাশ যান থেকে। তাঁরা জানিয়েছেন, সোলার অরবিটারের সৌর প্যানেলগুলি সফল ভাবে প্রতিস্থাপিত হয়েছে।

নাসা জানিয়েছে, এখন ওই মহাকাশ যান তার অ্যান্টেনা ও সৌর প্যানেল গুলি যথাযথ ভাবে স্থাপন করবে। এরপরই, তথ্য সংগ্রহের কাজ শুরু হবে। কক্ষপথে থেকে ছবি তুলবে মহাকাশ যান। বুধের কক্ষপথ থেকে সূর্য এবং পৃথিবীর মধ্যেকার সম্পর্ক করবে এই মহাকাশযান।

পৃথিবীতে প্রাণের সঞ্চার ঘটাতে সূর্যের যে অপরিহার্য ভুমিকা রয়েছে তা পূর্বে প্রমাণিত। যা নিয়ে নিরন্তর পরীক্ষানিরীক্ষা চালিয়ে যাচ্ছে বিজ্ঞানীরা। বর্তমানে যে প্রশ্ন গুলি উঠে আসছে তা হল, সূর্যের আচরণের পরিবর্তনের জন্য দায়ী কী পৃথিবী এবং পৃথিবীর উপর সূর্যের প্রভাব কতটা সব কিছু বিস্তারিতভাবে জানতেই এই প্রক্রিয়া জানিয়েছে নাসা।

যথাযথ তথ্য সংগ্রহ করতে সময় লাগবে তিনমাস। সূর্যের একেবারে নিকট পৌঁছাতে সময় লাগবে প্রায় দু বছর। প্রথমে সূর্যের নিকটে ভেসে বেড়ানো কণা ও বায়ুমণ্ডলের তথ্য সংগ্রহ করা হবে। এরপর ছবি তোলার কাজ করবে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Nasa and esas solar orbiter begins its nearly two year journey to the sun

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
Weather Update
X