scorecardresearch

বড় খবর

দীর্ঘদিন পর মহাকাশ থেকে পৃথিবীতে ফিরলেন ক্রিস্টিনা কোচ, গড়লেন রেকর্ড

ক্যাপসুলের ভিতরে চেয়ারে করে বসে মহাকাশ থেকে পৃথিবীতে আসেন ওই তিন গবেষক।

বছর খানেক মহাকাশে কাটিয়ে পৃথিবীর মাটিতে পা রাখলেন ক্রিস্টিনা কোচ। তথ্য বলছে, ইনি প্রথম মহিলা, যিনি দীর্ঘদিন মহাকাশে কাটালেন এবং নিরাপদে পৃথিবীর মাটিতে ফিরে এসেছেন। আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকে কাজাখাস্তানে ল্যান্ড করেছেন।

কোচ ও ইউরোপীয় মহাকাশ স্টেশন কমান্ডার লুকা পারমিতানো সোয়ুজ ক্যাপসুল মহাকাশযানে করে দুপুর ৩.১২ মিনিটে কাজাখস্তানের দক্ষিণ-পূর্ব দিকে ল্যান্ড করে। আর্টেমিস প্রোগ্রামের আওতায় নাসা চাঁদে যাওয়ার এবং মঙ্গল গ্রহের মানব অনুসন্ধানের জন্য প্রস্তুতি নেওয়ার পরিকল্পনা এই গবেষণাটি অতি গুরুত্বপূর্ণ বলে জানিয়েছে গবেষকের দল।

ক্যাপসুল থেকে বেরিয়ে আসার পর চওড়া হাসি ও হাত উঁচিয়ে তাঁর দলকে সম্মান জানালেন কোচ। তিনি জানান, তার গবেষক দলের সমর্থন ছাড়া সম্ভব হত না।

আরও পড়ুন:চার ভারতীয় বায়ুসেনা পাইলটের সঙ্গে মহাকাশ পাড়ি দেবেন মহিলা, নাম ‘ব্যোমমিত্র’

তবে ক্যাপসুলে করে তিনি একা আসেননি। সঙ্গে ছিলেন, রাশিয়ান মহাকাশচারী আলেকজান্ডার স্কাওয়ারটসভ। ক্যাপসুলের ভিতরে চেয়ারে করে বসে মহাকাশ থেকে পৃথিবীতে আসেন ওই তিন গবেষক। রাশিয়ান স্পেস অফিসিয়ালি জানিয়েছে, তাদের শরীর স্বাস্থ্য ভালো আছে।

কোচ জ্যাকসনভিলি, উত্তর ক্যারোলাইনাতে বড় হয়েছেন। এখন তিনি স্বামীর সঙ্গে টেক্সাসের গ্যালভাস্টনের উপসাগরীয় অঞ্চলে বসবাস করেন।

Read the full story in English 

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Nasa astronaut christina koch returns to earth after record 328 days in space