মহাজাগতিক হাসি! রহস্য উন্মোচনে নাসা

শনিবার নাসার- অফিসিয়াল ইন্সটাগ্রাম হ্যান্ডেলে একটি ছবি পোস্ট করা হয়েছে। দেখা যাচ্ছে দিব্যি এক হাসি হাসি মুখ ছায়াপথ উজ্জ্বল করে আছে।

By: Updated: November 5, 2018, 07:34:51 PM

 হাসিতে হাসিও না!

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা থেকে রহস্য ভেদ করা হচ্ছে ‘মহাজগতিক স্মাইলি’-র। হাবল টেলিস্কোপে ধরা পড়েছিল এই হাসি হাসি মুখ। ছায়াপথের উৎপত্তি নিয়ে নাসা-র নানা আলোচনায় উঠে এসেছে এই স্মাইলি-র কথা।

শনিবার নাসার- অফিসিয়াল ইন্সটাগ্রাম হ্যান্ডেলে একটি ছবি পোস্ট করা হয়েছে। দেখা যাচ্ছে দিব্যি এক হাসি হাসি মুখ ছায়াপথ উজ্জ্বল করে আছে। ছায়াপথের ছবি পোস্ট করে নাসা জিজ্ঞেস করেছে মুখটা খুঁজে পাওয়া যাচ্ছে তো?

ব্যাখ্যা শুনলে রীতিমতো থ হয়ে যেতে হয়। স্মাইলির স্মিত হাসি মাখা ঠোঁটটাই নাকি আসলে একটা ছায়াপথ। ঠোঁটের আকারও মহাকাশ বিজ্ঞানের নিয়ম মেনেই হয়েছে। অভিকর্ষজ ত্বরণের জন্য এই আকার, বলছে মার্কিন গবেষণা সংস্থা। অভিকর্ষের জন্য আকারের বিকৃতি ঘটেছে।

 

প্রথম হাবল টেলিস্কোপের ‘ওয়াইল্ড ফিল্ড ক্যামেরা-৩’- এ ধরা পড়েছিল এই ছায়াপথ। অনেকগুলি ছায়াপথের সমষ্টি SDSS J0952+3434। এই সমষ্টির মাঝেই দিব্যি নিশ্চিন্তে রয়েছে হাসি মুখের রহস্য তৈরি করা গ্যালাক্সি।

মাঝে বেশ কিছু বছর কাজ কর্ম বন্ধ রেখেছিল হাবল দূরবীন। সেই সময়ে অন্যান্য শক্তিশালী দূরবীন দিয়ে মহাজাগতিক পরীক্ষা নিরীক্ষা করতে হয়েছে নাসা-কে। ২৮ বছর পর পুরনো জমি ফিরে পেয়েছে হাবল।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Nasa caught a new galaxy smiling fact

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X