বড় খবর

অবশেষে মঙ্গলে মিলল বরফের সন্ধান

পৃষ্ঠদেশের নীচে রয়েছে তার অবস্থান। নাসা বর্তমানে মঙ্গল গ্রহে জল খোঁজার কাজ করে চলেছে, যাতে পরবর্তী মহাকাশচারীরা আগামী বছরগুলিতে মঙ্গল গ্রহে জলের সুবিধা পেতে পারে।

ন্যাশনাল অ্যারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) তার মঙ্গল মিশনে আরও এক ধাপ এগিয়ে গেল। নিঃসন্দেহে সঠিক পথেই রয়েছে তাঁরা। এমন বার্তাই ঘোষণা করেছে সংস্থা। অবশেষে পাওয়া গেছে বরফের হঁদিশ। পৃষ্ঠদেশের নীচে রয়েছে তার অবস্থান। নাসা বর্তমানে মঙ্গল গ্রহে জল খোঁজার কাজ করে চলেছে, যাতে পরবর্তী মহাকাশচারীরা আগামী বছরগুলিতে মঙ্গল গ্রহে জলের সুবিধা পেতে পারে।

এই সপ্তাহের শুরুতে, নাসা আমেরিকান জিওফিজিকাল ইউনিয়ন জার্নাল রিসার্চ লেটারসে প্রকাশিত একটি গবেষণায় উল্লেখ করেছে, যে এই সন্ধান মঙ্গল গ্রহের মিশন সফল করতে সহায়তা করবে। পরবর্তীকালে জলের অবস্থান খুঁজতেও সহায়তা করবে। মূলত, মঙ্গল গ্রহের মেরু ও মধ্যস্থানে মাটির এক ইঞ্চি নীচে জলের বরফের সন্ধান পাওয়া গেছে।

মঙ্গলের বায়ুমণ্ডল কম চাপের কারণে মঙ্গল গ্রহের পৃষ্ঠের উপরে জল খুব বেশি দিন স্থায়ী হতে পারে না এবং খুব তাড়াতাড়ি ঘন থেকে গ্যাসে বাষ্পীভূত হয়ে যায়।

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Nasa finds traces of water ice just an inch below the surface of mars

Next Story
হাতে মাত্র দু-দিন, কেমন করে সহজে পাবেন ফাস্ট্যাগ?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com