বড় খবর


মহাকাশে ‘কল্পনা চাওলা’র নামাঙ্কিত রকেট পাঠাল নাসা

কল্পনার স্মৃতির উদ্দেশে পরিবারের সম্মতি নিয়েই এই রকেটের নামকরণ। ২০০৩ সালে পৃথিবীতে ফেরার পথেই মহাকাশযান দুর্ঘটনায় প্রাণ হারান কল্পনা-সহ ৬ জন যাত্রী।

পৃথিবীকে প্রদক্ষিণ করছে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (আইএসএস)। বেশ কিছু প্রয়োজনীয় সামগ্রী এবং স্পেস স্টেশন মেরামতির যন্ত্রপাতির প্রয়োজন হয়ে পড়েছে মহাকাশচারীদের। তাই সমস্ত সামগ্রী বোঝাই একটি রকেট আইএসএস-এ পাঠানোর দরকার হয়ে পড়েছিল। মহাকাশ এবং প্রতিরক্ষার সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থার নর্থরপ গ্রুম্যান তৈরি NG-14 Cygnus রকেটি ২ তারিখ ভারতীয় সময় সকাল ৬টা ৪৬ মিনিটে উৎক্ষেপণ করা হয়।

ভারতীয় বংশোদ্ভুত মহাকাশবিজ্ঞানী কল্পনা চাওলার নামেই এই রকেটটির নাম রাখা হয়। নাসায় দীর্ঘদিন কর্মরত কল্পনা চাওলাকে ২০০৩ সালে অত্যন্ত গুরুত্বপূর্ণ মহাকাশ অভিযানে একমাত্র মহিলা অভিযাত্রী হিসেবে বেছে নেওয়া হয়েছিল। কিন্তু মহাকাশ স্টেশন থেকে পৃথিবীতে ফেরার পথেই মহাকাশযান দুর্ঘটনায় প্রাণ হারান কল্পনা-সহ ৬ জন যাত্রী। কল্পনার স্মৃতির উদ্দেশে তাঁর পরিবারের সম্মতি নিয়েই এই রকেটের নামকরণ করে নাসা।

প্রসঙ্গত, ২৯ সেপ্টেম্বর ভার্জিনিয়ার মিড-আটলান্টিক রিজিওনাল স্পেসপোর্ট থেকে আইএসএস উদ্দেশে পাড়ি দেওয়ার কথা ছিল এই রকেটটির। উৎক্ষেপণের মাত্র ২ মিনিট ৪০ সেকেন্ড আগে সমস্যা দেখা দেওয়ায় স্থগিত করে দেওয়া হয় গোটা প্রক্রিয়া। টুইটে সে খবর জানিয়েও দেয় নাসা।

মার্কিন এই রকেটটি ১২১৭ কেজি পরীক্ষা-নিরীক্ষার সরঞ্জাম, ব্যক্তিগত সামগ্রী, ৮৫০ কেজি ক্রু-সরঞ্জাম নিয়ে পৌঁছবে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে। নাসা স্পেসফ্লাইট ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য থেকে জানা গিয়েছে NG-14 Cygnus রকেটটি স্পেশ স্টেশনের ১০ মিটার নীচে ডকিং করবে। এরপর মহাকাশচারীরা রোবোটিক আর্মের মাধ্যমে এটিকে স্পেস স্টেশনের সঙ্গে সংযুক্ত করবেন।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Nasa launches cygnus spacecraft named late astronaut kalpana chawla to international space station

Next Story
ব্যক্তিগত তথ্য হাতাচ্ছে ‘জোকার’! ১৭টি অ্যাপ সরিয়ে নিল Google Play Store
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com