scorecardresearch

বড় খবর

মিশন ব্যর্থ হতেই তৎপর নাসা, ফের শনিবারই চাঁদে পাড়ি দেবে ‘আর্টেমিস-১’!

সোমবার, প্রযুক্তিগত সমস্যার কারণে নাসা তার উৎক্ষেপণ স্থগিত করে.

মিশন ব্যর্থ হতেই তৎপর নাসা, ফের শনিবারই চাঁদে পাড়ি দেবে ‘আর্টেমিস-১’!
'আর্টেমিস-১’ উৎক্ষপণের পরবর্তী দিনক্ষণ সামনে আনল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা

ছিল চূড়ান্ত প্রস্ততি। কিন্তু তাও সোমবার ইতিহাস রচনার কাছাকাছি পৌঁছেও ব্যর্থ হল এই মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা। এখনও পর্যন্ত সবচেয়ে শক্তিশালী রকেট হিসেবেই চিহ্নিত করা হয়েছিল ‘আর্টেমিস-১’ উৎক্ষেপণের মাত্র কয়েক মিনিট আগেই জ্বালানির সমস্যার কারণে ভেস্তে গেল নাসার ঐতিহাসিক চন্দ্র অভিযান।

মার্কিন মহাকাশ সংস্থা নাসা শনিবার ‘আর্টেমিস-১’ চাঁদের মাটিতে রকেট উৎক্ষেপণের আরেকটি প্রচেষ্টা চালাবে। সোমবার, প্রযুক্তিগত সমস্যার কারণে নাসা তার উৎক্ষেপণ স্থগিত করেছে। ‘আর্টেমিস-১’ মহাকাশযান চাঁদে এক মাসেরও বেশি সময় ধরে পরীক্ষা চালাবে।

আর্টেমিসের মিশন ম্যানেজার মাইক সারাফিনের মঙ্গলবার বলেছেন যে মিশনটি চালুর উদ্যোগ আবারও আগামী ৩রা সেপ্টেম্বর সেপ্টেম্বর শনিবার নেওয়া হয়েছে। সোমবার, নাসা ফ্লোরিডার উপকূলের কেনেডি স্পেস সেন্টার থেকে মহাকাশযান ছাড়ার প্রস্তুতি নিয়েছিল। , কিন্তু শেষ মুহূর্তে রকেটের ইঞ্জিনে সমস্যা, হাইড্রোজেন লিক এবং খারাপ আবহাওয়া সহ বেশ কয়েকটি কারণে এটি র উৎক্ষেপণ স্থগিত হয়ে যায়। NASA টুইট করে জানিয়েছে যে আর্টেমিস-১ এর ইঞ্জিনে কিছু সমস্যার কারণে আজ লঞ্চ হচ্ছে না। কাউন্টডাউন বন্ধ হওয়ায় এর ফ্লাইট বন্ধ হয়ে যায়।

এখন পর্যন্ত সবচেয়ে শক্তিশালী রকেট

৩২২-ফুট (98 মিটার) লম্বা রকেটটি NASA দ্বারা নির্মিত সবচেয়ে শক্তিশালী রকেট। প্রায় ৪২ দিন ধরে চাঁদে পরীক্ষা করবে ওরিয়ন।

শনিবার আর্টেমিস মুন রকেট উৎক্ষেপণের আরেকটি প্রচেষ্টা করবে নাসা। মহাকাশ সংস্থার আর্টেমিস মিশন ম্যানেজার মাইক সারাফিন এ তথ্য জানিয়েছেন। তিনি মঙ্গলবার এক বিবৃতিতে জানান, “আমরা আমাদের উৎক্ষেপণের তারিখ শনিবার, ৩ সেপ্টেম্বর পুনরায় স্থির করেছি। ,”

সোমবার, ফ্লোরিডার উপকূলে ইঞ্জিনের সমস্যা, একটি হাইড্রোজেন লিক এবং ঝড়ো আবহাওয়া সহ বেশ কয়েকটি বিপত্তির পরে নাসা চাঁদের চারপাশে আর্টেমিস রকেটের একটি পরিকল্পিত পরীক্ষামূলক উৎক্ষেপণ বাতিল করে। নাসা একটি টুইট বার্তায় বলেছে, “ইঞ্জিনের কিছু সমস্যার কারণে আজ আর্টেমিস ১ মহাকাশযান উৎক্ষেপণ স্থগিত করা হয়েছে।  আমরা পরবর্তী উৎক্ষেপণের প্রচেষ্টার সময় সম্পর্কে শীঘ্রই সকলকে অবগত করব”।

আরও পড়ুন: [ গণেশের জন্মকাহিনি, কী বলছে কোন পুরাণ, চলুন জেনে নিই ]

আর্টেমিস ১’ নিরাপদ অবস্থায় আছে

নাসার বিজ্ঞানীরা পরীক্ষা করে দেখেছেন কেন ইঞ্জিনের সমস্যার কারণে উৎক্ষেপণ প্রক্রিয়া সফল হয়নি। আরও বেশি করে ডেটা সংগ্রহের কাজ করেছেন। তাঁরা অবশেষে এই সিদ্ধান্তে এসেছেন যে আর্টেমিস রকেট এবং মহাকাশযান নিরাপদ অবস্থায় রয়েছে। এরপর আগামী , ৩ সেপ্টেম্বর পুনরায় উৎক্ষেপণের ব্যপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয় নাসা।

আর্টেমিস ১’ ২০২৫ চন্দ্র অভিযানের নাসার প্রথম মিশন

এটি  ২০২৫ সালের নাসার চন্দ্রভিযানের প্রথম মিশন। ২০২৫ সালে তৃতীয় মিশনের মাধ্যমে নাসা মহাকাশচারীদের চাঁদে অবতরণ করাবে বলে আশা করা হচ্ছে। NASA চাঁদের পৃষ্ঠ থেকে ৬০ মাইল পপরে ওরিয়ন উড়ানোর পরিকল্পনা করেছে। ওরিয়ন চাঁদের মাধ্যাকর্ষণ ব্যবহার করে পৃথিবীর কক্ষপথে একটি গতিপথ স্থাপন করতে সাহায্য করবে। মিশন আর্টেমিসের এটি পরীক্ষামূলক উৎক্ষেপণ। তাই এতে কোনও মানুষ ছিল না। সফল হলে, পরবর্তী উৎক্ষেপণে মহাকাশচারীদের চন্দ্রভিযানে পাঠাবে নাসা। আর্টেমিস মিশনের উৎক্ষেপণ দৃশ্য দেখতে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস সহ হাজার হাজার মানুষ ভিড় জমিয়েছিলেন ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারের কাছে। তবে শেষ মুহূর্তে তা স্থগিত হওয়ায় আক্ষেপ নিয়েই ফিরতে হল তাদের।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Nasa plans to retry its artemis 1 moon rocket launch on saturday