বড় খবর


মহাকাশে তারার বিস্ফোরণ! নাসার ক্যামেরায় ধরা পড়ল বিরল দৃশ্য

তেমনই এক দৃশ্য ধরা পড়ল নাসার হাবল স্পেস টেলিস্কোপে। মাত্র ৩০ সেকেন্ডের একটি ভিডিও। প্রকাশিত হতেই সোশাল মিডিয়ায় ভাইরাল হয়ে পড়ে ভিডিওটি।

এ যেন এক অদ্ভুত দৃশ্য! মহাকাশ মানেই অজানার এক গভীর সমুদ্র। কত কী সেখানে হয়ে চলেছে প্রতিনিয়ত। তেমনই এক দৃশ্য ধরা পড়ল নাসার হাবল স্পেস টেলিস্কোপে (Hubble Space Telescope)। মাত্র ৩০ সেকেন্ডের একটি ভিডিও। প্রকাশিত হতেই সোশাল মিডিয়ায় ভাইরাল হয়ে পড়ে ভিডিওটি। জানা যায় পৃথিবী থেকে ৭০০ কোটি আলোকবর্ষ দূরের একটি গ্যালাক্সির মধ্যে অবস্থিত এই তারাটি।

জানানও হয় এই ভিডিওটি জুম করে তোলা হয়েছে। একটি দক্ষিণাঞ্চলীয় নক্ষত্রপুঞ্জ যা পৃথিবী থেকে ৭০০ কোটি আলোকবর্ষ দূরে রয়েছে। সেখানের একটি স্পাইরাল গ্যালাক্সি NGC 2525-এর একটি তারার বিস্ফোরণ ঘটে। ১৭৯১ সালে এই ‘স্পাইরাল নেবুলা’ আবিষ্কার করেন ব্রিটিশ মহাকাশবিদ উইলিয়াম হার্সেল।

নাসার মতে, যখন কোনও তারা কয়েক বিলিয়ন বছরে সূর্য যে শক্তি বিকিরণ করে তেমনটা করতে শুরু করে তখন তা বেশি দিন দৃশ্যমান হয় না। তবে হাবল স্পেস টেলিস্কোপ অত্যন্ত দ্রুততার সঙ্গে এই ‘ইন্টারগ্যালাক্টিক পাপারাৎজি’কে ক্যামেরা বন্দি করতে সক্ষম হয়েছে। নাসার তরফে বলা হয়, “সুপারনোভা প্রথমে গ্যালাক্সির বাইরের প্রান্তে অবস্থিত একটি জ্বলন্ত নক্ষত্র হিসাবে উপস্থিত হয়। টি প্রথমে দৃষ্টিগোচর হওয়ার পরই গ্যালাক্সির অন্যান্য উজ্জ্বল নক্ষত্রগুলিকে ছাপিয়ে যায়।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Nasa shares time lapse video of exploding star 70 million light years from earth

Next Story
মহাকাশে ‘কল্পনা চাওলা’র নামাঙ্কিত রকেট পাঠাল নাসা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com