scorecardresearch

বড় খবর

অর্ধশতক পরেও চাঁদের মাটিতে স্পষ্ট মহাকাশচারীর পায়ের ছাপ, ভিডিও সামনে আনল NASA

নাসা একটি ভিডিও সামনে এনেছে। যাতে দেখা যাচ্ছে চাঁদের মাটিতে মহাকাশচারীদের পদচিহ্ন এখনও স্পষ্ট

NASA, NASA Apollo 11 landings, NASA Apollo 11, NASA Apollo 11 mission, NASA Artemis mission, NASA mission, NASA Moon, NASA Moon landing, Neil Armstrong, Buzz Aldrin, Neil Armstrong Moon landing date
অর্ধশতক পরেও হলেও চাঁদে অক্ষুন্ন প্রথম মানুষের পায়ের ছাপ, অবাক করা ভিডিও সামনে আনল NASA

মহাকাশে পাড়ি দেওয়ার কথা মনে এলেই আমাদের চোখের সামনে চাঁদ ভেসে ওঠে। পৃথিবীর মানুষ প্রথমে চাঁদের রহস্য মোচনেই উদগ্রীব হয়েছিল। তাইতো নীল আর্মস্ট্রং, এডউইন অলড্রিন ও মাইকেল কলিন্সের নাম আমরা কখনওই ভুলব না। সেই তো শৈশবের ভূগোল বইয়ের পাতায় আলো করে থাকে এই তিন ব্যক্তিত্ব।

আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা ১৯৬৯ সালে প্রথম চাঁদে মহাকাশযান পাঠায় তার নাম অ্যাপোলো ১১ (Apollo 11 mission)। চাঁদে অবতরণ করার ৫০ বছর পরেও সেই বিশেষ মুহূর্তকে স্মরণ করার জন্য নাসা একটি ভিডিও সামনে এনেছে। যাতে দেখা যায়  মহাকাশচারীদের পদচিহ্ন এখনও স্পষ্ট । ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) বুধবার চাঁদে প্রথম অবতরণকে স্মরণ করে আন্তর্জাতিক চন্দ্র দিবস উদযাপন করেছে। মানব সভ্যতার কাছে যা এক বিরল নজির। ১৯৬৯ সালে ২০ জুলাইয়ে রাত ৮টা ১৭ মিনিটে অ্যাপোলো ১১ মহাকাশযান নেমেছিল চাঁদে।

তারপর ৬ ঘণ্টার একটু বেশি সময় পরে মহাকাশযান থেকে বেরিয়ে চাঁদের মাটিতে পা রেখেছিলেন নভোচর নীল আর্মস্ট্রং। নাসা যে ভিডিও প্রকাশ করেছে তাতে দেখা গিয়েছে প্রায় ৫০ বছরের বেশি সময় অতিক্রান্ত হওয়ার পরেও অ্যাপোলো ১১ মহাকাশযানে উপস্থিত মহাকাশচারীদের পায়ের চিহ্ন এখনও চন্দ্র পৃষ্ঠে উপস্থিত রয়েছে।

Nasa এর Lunar Reconnaissance Orbiter (LRO) দ্বারা তোলা ভিডিওতে মহাকাশচারীদের পায়ের চিহ্ন দেখানো হয়েছে, ২০শে জুলাই ১৯৬৯ তারিখে ঐতিহাসিক পদচারণার পাঁচ দশক পরেও যা এখনও চন্দ্র পৃষ্ঠে দৃশ্যমান। সেদিন সেই বিশেষ মুহূর্তে দু-এক কদম এগনোর পর চাঁদের মাটি থেকেই নীল আর্মস্ট্রংকে বলতে শোনা গিয়েছিল ‘‘দ্যাট্‌স ওয়ান স্মল স্টেপ ফর আ ম্যান, ওয়ান জায়ান্ট লিপ ফর ম্যানকাইন্ড”।

আবার প্রায় ৫৫ বছর পর ২০২৪ সালে চাঁদের মাটিতে পা দেবেন দুই মহাকাশচারী। নাসা সূত্রে এমনটাই জানানো হয়েছে। তাদের মধ্যে থাকবেন এক মহিলা এবং এক পুরুষ মহাকাশচারী। হাঁটবেন চাঁদের দক্ষিণ মেরুতে। ১৯৬৯ সালের ২০শে জুলাই প্রথম বার চাঁদের বুকে হেঁটে ইতিহাস গড়েছিলেন তিন মহাকাশচারী। প্রায় ৫০ বছর পেরিয়ে যাওয়ার পরও চাঁদের মাটিতে সেই তিন মহাকাশচারীর পায়ের ছাপ আজও স্পট। যাতে রীতিমত অবাক মহাকাশচারীরা।

আরও পড়ুন: [মনমাতানো ফিচার, নজরকাড়া ডিজাইন! জলের দরে এই 5G ফোনগুলি সম্পর্কে জানেন তো?]

বুধবার টুইটারে মহাকাশ সংস্থা লিখেছে, “আজ অ্যাপোলো ১১-এর চাঁদে অবতরণের বার্ষিকী দিবস,২০শে জুলাই, অ্যাপোলো ১১ মহাকাশযান চাঁদে অবতরণ করে, তাই এই দিনটিকে ‘আন্তর্জাতিক চাঁদ দিবস’ হিসাবে পালন করা হয়। নাসা এক টুইট বার্তায় বলেছে, ‘লুনার রিকনেসেন্স অরবিটার থেকে রেকর্ড করা এই ভিডিওতে মহাকাশচারীদের পায়ের ছাপ দেখা যাচ্ছে, যা এত বছর পরেও সেখানে রয়েছে।’

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Nasa shares video showing how apollo 11 astronauts tracks are still on the moon