বড় খবর

খারাপ আবাহাওয়ার জন্য উড়তে পারল না স্পেসএক্স

দুপুর ৩.২২ মিনিটে পৃথিবী প্রদক্ষিণ করতে যাবে এই বিশেষ রকমের মহাকাশ যান। যেটিকে সর্বপ্রথম ব্যক্তিগত মহাকাশযান হিসেবে মনে করা হচ্ছে।

গতকাল বিকেলে লঞ্চ হওয়ার কথা ছিল স্পেস এক্স। কিন্তু খারাপ আবহাওয়ার কারণে বাতিল করতে হয় যাত্রা। অবশ্য আগাম দ্বিতীয় একটি তারিখ ও সময় নির্ধারিত ছিল। সেই নির্ঘণ্ট অনুযায়ী ৩০ মে লঞ্চ হবে স্পেস এক্স ডেমো ২। এদিন দুপুর ৩.২২ মিনিটে পৃথিবী প্রদক্ষিণ করতে যাবে এই বিশেষ রকমের মহাকাশ যান। যেটিকে সর্বপ্রথম ব্যক্তিগত মহাকাশযান হিসেবে মনে করা হচ্ছে।

পৃথিবীকে বাইরে থেকে দেখতে কেমন লাগে ? স্পেস স্টেশন থেকে সেই দৃশ্য় দেখলেও, তৃপ্তি হয়নি মহাকাশবিজ্ঞানীদের। তাই এবার পৃথিবীর চারিপাশ ভ্রমণ করতে চায় তাঁরা। এর জন্য তৈরি হয়েছে, বিশেষ ধরণের রকেট।

ঘরে বসে এই যাত্রা দেখতে পাবেন আপনিও। নাসার টেলিকাস্ট লাইভের পাশাপাশি নাসার ওয়েবসাইটে http://www.nasa.gov/live দেখা যাবে তাদের যাত্রা পথ।

শুরু থেকে শেষ, অর্থাত্্ উত্্ক্ষেপনের সময়কাল থেকে আবার পৃথিবীর বুকে ফিরে আসা প্রর্যন্ত চলবে লাইভ সম্প্রচার। মহাকাশ বিশ্লেষক লুইজি পেলুসো বলেন, “ বাণিজ্যিক মহাকাশযানে দুটি মানুষ মহাকাশে গিয়েছে এমন ঘটনা হয়নি। এটি প্রথমবার। ঐতিহাসিক মুহুর্তের সাক্ষী হবে পৃথিবী। বিপজ্জনক পদক্ষেপ নিতে চলেছে। সম্পূর্ণ ভিন্ন মাত্রার তীব্রতার মধ্যে দিয়ে অতিক্রম করতে হবে। তাদের কেবল নিরাপদে সেখানে পৌঁছে দেওয়ার বিষয় নয়, তাদের ফিরিয়ে আনার বিষয় নিয়ে অতিরিক্ত পরীক্ষানিরীক্ষা ও পর্যবেক্ষণ করতে হয়েছে।

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Nasa spacex demo 2 mission launch scrubbed due to bad weather

Next Story
পশ্চিমবঙ্গের মধ্যে যাতায়াত করার জন্য ই-পাস পাবেন কোথায় ?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com