চাঁদে কেমন হতে পারে টয়লেট? ডিজাইন করলেই জেতার সুযোগ ২৬ লক্ষ টাকা

নতুন প্রজন্মকে উত্্সাহিত করতেই মূলত এই উদ্যোগ। ১৮ বছরের ছেলে মেয়েরা অংশগ্রহণ করতে পারবে।

By:
Edited By: Arunima Karmakar Kolkata  June 28, 2020, 6:01:03 PM

চাঁদে পায়খানার প্যান দেখতে কেমন হবে? এই নিয়েই চিন্তায় নাসার বিজ্ঞানীরা। কিন্তু আপনি যদি সেই চিন্তার অবসান করতে পারেন, তাহলে আপনাকে মোটা অংকের পুরস্কার দেবে মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা। হ্যাঁ, আপনি ঠিকই পড়েছেন। সম্প্রতি নাশা টয়লেটের ডিজাইন চেয়েছে বিশ্ববাসীর কাছে থেকে। যা ভবিষ্যতে চাঁদের জমিতে তৈরি বাড়িতে রাখা হবে। টয়লেটের ডিজাইন পছন্দ হলে প্রায় কুড়ি হাজার ডলার পুরস্কার দেওয়া হবে। এতে আবার দ্বিতীয় তৃতীয় পুরস্কার রয়েছে। নাসার হাতের ডিজাইন তুলে দিয়ে যিনি ভিডিও হবেন, তিনি পাবেন ১০,০০০ ডলার, এছাড়া তিনি তৃতীয় স্থান অধিকার করবেন তিনি পাবেন পাঁচ হাজার ডলার।

এই প্রতিযোগিতার আস ল লক্ষ্য হল, কিভাবে মানুষের বর্জ্য পদার্থ সংরক্ষণ করে তাকে কাজে লাগানো যায় এবং মানুষের ভাবধারার প্রকাশ্যে তুলে ধরা। ২০২৪ সালে নাসা মানব সভ্যতাকে নিয়ে যেতে চায় চাঁদে। প্রথম এক মহিলা মহাকাশ বিজ্ঞানী ছাদে যাবেন। এরপর এক পুরুষ। মূলত তাদের জন্যই এই টয়লেটের ব্যবস্থা।

মহাকাশের জন্য ডিজাইন করা বিদ্যমান টয়লেট গুলি সামান্য মানের মহাকর্ষ শক্তিতে ব্যবহার করা যেতে পারে। কিন্তু এই ধরনের টয়লেট চাঁদে ব্যবহার করা যাবে না। মাথায় রাখতে হবে চাঁদের মধ্যাকর্ষণ শক্তি নেই বললেই চলে।

নতুন প্রজন্মকে উত্্সাহিত করতেই মূলত এই উদ্যোগ। ১৮ বছরের ছেলে মেয়েরা অংশগ্রহণ করতে পারবে।

চাঁদের টয়লেট তৈরির চ্যালেঞ্জের জন্য কয়েকটি নিয়ম রয়েছে

* এটি ৪.২ ক্ষেত্রফলে আকারের মধ্যে তৈরি করতে হবে।
* এটি ৬০ ডেসিবেল এর নীচে শব্দের মাত্রার সঙ্গে চালিত হওয়া উচিত।
* কোনও মহাকাশচারী ডায়রিয়ায় আক্রান্ত হলে এক লিটার প্রস্রাব এবং ৫০০ গ্রাম মল একসঙ্গে স্টোর রাখা যেন সম্ভব হয়।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Nasa will pay you a whopping 20000 to design a toilet for moon

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X