scorecardresearch

বড় খবর

আমেরিকার কেনেডি স্পেস সেন্টার থেকে সফল উৎক্ষেপণ, ‘মিশন মুনে’ পাড়ি নাসার আর্টেমিস-১

এটি নাসার তৃতীয় প্রচেষ্টা, এর আগে প্রযুক্তিগত ত্রুটির কারণে ২ বার এই রকেট উৎক্ষেপণ বন্ধ করতে হয় নাসাকে।

আমেরিকার কেনেডি স্পেস সেন্টার থেকে সফল উৎক্ষেপণ, ‘মিশন মুনে’ পাড়ি নাসার আর্টেমিস-১

সফলভাবে উৎক্ষেপিত হল নাসার আর্টেমিস ১ মিশন। ইতিহাস গড়ল নাসা। এদিন বেশ কিছু সমস্যার জন্য নাসা ১০ মিনিটের জন্য উৎক্ষেপণ স্থগিত করে। আজকের উৎক্ষেপণকে ঘিরে টানটান উত্তেজনা। এর আগে প্রথমে ২৯শে আগস্ট এবং তারপর ৩ সেপ্টেম্বর এটি উৎক্ষেপণের করার চেষ্টা করা হয়েছিল। কিন্তু প্রযুক্তিগত সমস্যা এবং খারাপ আবহাওয়ার কারণে এর উৎক্ষেপণ বন্ধ করতে হয়। অবশেষে এল সাফল্য।

আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা ৫০ বছর পরে আবার চাঁদে মানুষ পাঠানোর পরিকল্পনার প্রথম ধাপ বুধবার। যাত্রীবিহীন মহাকাশযান পৃথিবীর একমাত্র উপগ্রহের উদ্দেশে পাড়ি দেবে বুধবার বলে সংস্থার তরফে মঙ্গলবারই জানায় নাসা। ভারতীয় সময় দুপুর ১২টা ১৭ মিনিটে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে রকেটটি তার নির্দিষ্ট গন্তব্যে পাড়ি দেয়।

নাসা তার মিশন চাঁদের জন্য প্রস্তুত। মিশন মুনের জন্য দেড় মাস পর আবারও আর্টেমিস-১ রকেট উৎক্ষেপণের প্রস্তুতি সফল নাসার। এটি লঞ্চের সময় থেকে প্রায় ১০ মিনিট দেরিতে পাড়ি দেবে। এর আগে ভারতীয় সময় অনুযায়ী ১১.৩৪ মিনিটে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে এটি উৎক্ষেপণের কথা ছিল। এটি নাসার তৃতীয় প্রচেষ্টা, এর আগে প্রযুক্তিগত ত্রুটির কারণে ২ বার এই রকেট উৎক্ষেপণ বন্ধ করতে হয় নাসাকে।

রকেটে হাইড্রোজেন লিকেজের সমস্যা ছিল
সকালে রকেটে হাইড্রোজেন লিকেজের সমস্যা ধরা পড়লেও বিজ্ঞানীরা তা ঠিক করে ফেলেছেন সময়মতো। নাসা জানায় আর্টেমিস-১ মুন মিশনের উৎক্ষেপণ ১০ মিনিটের জন্য বন্ধ রাখা হয়েছে। তথ্য অনুযায়ী, আবারও কিছু কারিগরি ত্রুটি এসেছে। যা সমাধান করার চেষ্টা করছেন বিজ্ঞানীরা। টুইট করে এ তথ্য জানিয়েছে নাসা। সংস্থাটি জানিয়েছে যে লঞ্চিং টিম এখনও কত কাজ বাকি আছে তা জানার চেষ্টা করছে। সংস্থা বলেছে যে ‘আমরা শীঘ্রই সংশোধিত লঞ্চের সময় সকলকে জানাব’। যদিও শেষমেশ ইতিহাস সৃষ্টি করল নাসা, সফল ভাবেই আমেরিকার কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ হয় আর্টেমিস-১ এর।

প্রথমে ২৯শে আগস্ট এবং তারপর ৩ সেপ্টেম্বর এটি উৎক্ষেপণের করার চেষ্টা করা হয়েছিল, কিন্তু প্রযুক্তিগত সমস্যা এবং খারাপ আবহাওয়ার কারণে এর উৎক্ষেপণ বন্ধ হয়ে যায়। নাসা জানিয়েছে, ফ্লোরিডায় সাম্প্রতিক হারিকেন নিকোল লঞ্চিং প্যাডের অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। নাসা জানায়,যে ঝড়ের কারণে মহাকাশযানের একটি অংশ আলগা হয়ে গেছে। যদিও এখন তা ঠিক করা হয়েছে। রকেটে হাইড্রোজেন ফুটো হওয়ার সমস্যাটি আজ সকালেই সামনে এসেছিল, তবে বিজ্ঞানীরা সময়মতো তা সংশোধন করেছেন।

প্রায় ৫০ বছর পর, আমেরিকা আবার মিশন মুনে অংশ নিয়েছে। আর্টেমিস-১ এর সাহায্যে চাঁদে মানুষ পাঠানোর প্রস্তুতি। এই পুরো অভিযানটি ৩ ভাগে বিভক্ত আর্টেমিস-১, আর্টেমিস-২ এবং আর্টেমিস-৩। আর্টেমিস-১-এর সাফল্যের পর একই পরীক্ষা হবে দ্বিতীয় ধাপেও। তা সফল হলে পরবর্তী অভিযানে চাঁদে পাড়ি দেবে মানুষ। আপনি NASA এর ওয়েবসাইট, অফিসিয়াল অ্যাপে বা YouTube মাধ্যমে লঞ্চটি লাইভ দেখতে পারেন।

দুটি ব্যর্থতার পর এই মিশনে সাফল্য পেয়েছে নাসা

তৃতীয় প্রচেষ্টায় এই সাফল্য পেয়েছে নাসা। এর আগে নাসার এই মিশনে দু’বার ব্যর্থ হয়েছিল। এই রকেটের মাধ্যমে চাঁদে ওরিয়ন স্পেসশিপ পাঠানো হচ্ছে। ৫০ বছর পর সফলভাবে মিশন শেষ করল নাসা। মার্কিন মহাকাশ সংস্থা নাসা ৫০ বছর পর চাঁদে তার মিশন সফলভাবে সম্পন্ন করেছে এবং তিনটি ডামি পরীক্ষার পর মুন রকেট উৎক্ষেপণ করেছে নাসা।  

আর্টেমিস মিশন ১-এর এই মহাকাশযানটি ৪২ দিনের জন্য চাঁদে পাঠানো হয়েছে। ৪২ দিন চাঁদে ভ্রমণের পর ফিরে আসবে এই মহাকাশযানটি।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Nasas artemis 1 launch on november 16 india timing how to watch live