বড় খবর

নতুন গ্রহদের সন্ধান পেল নাসার Hubble? অত্যাধুনিক ক্যামেরায় ধরা পড়ল সেই ছবি

পৃথিবী থেকে এই গ্যালাক্সির দূরত্ব ১০ কোটি আলোকবর্ষ। এই সৌরজগতের যে ছবি নাসা প্রকাশ করেছে

সৌরজগতের বাইরের দেশ কেমন তার অপূর্ব ছবি তুলে ধরল নাসার হাবল টেলিস্কোপ। মহাকাশ গবেষণা সংস্থা নাসা সম্প্রতি নিজেদের অফিশিয়াল ট্যুইটার হ্যান্ডেলে প্রকাশ করেছে নতুন একটি সৌরজগতের ছবি, যার নাম NGC 2336।

সোমবার এই অপূর্ব ছবি তুলে ধরেছে নাসা। ১৮৭৬ সালে জার্মান মহাকাশচারী উইহেলম টেমপেল এই নয়নাভিরাম নীল সৌরজগতের ছবি তুলে ধরেন পৃথিবীর সামনে। পৃথিবী থেকে এই গ্যালাক্সির দূরত্ব ১০ কোটি আলোকবর্ষ। এই সৌরজগতের যে ছবি নাসা প্রকাশ করেছে, তাতে অদ্ভুত এক নীল আলো ছড়িয়ে রয়েছে গ্যালাক্সি জুড়ে। এতেই আরও মোহময় ছবি পেয়েছে পৃথিবী।

এনজিসি ২৩৩৬-এর ‘অতিকায়, সুন্দর’ নীল ছবিই নয়, সেই সঙ্গে ছায়াপথটি সম্পর্কে দারুণ দারুণ তথ্যও দিয়েছে। নাসা জানিয়েছে, ছায়াপথটির বাহুতে রয়েছে নবীন নক্ষত্ররা। সেই কারণেই ওই উজ্জ্বল নীল রং।

নাসা যে ছবি প্রকাশ করেছে তাতে নীলচে আলোয় মোড়া প্রচুর গ্রহ ও তারার সমাহারে জিলিপির প্যাঁচের মত আকৃতির NGC 2336-কে দেখা যাচ্ছে। দিন কয়েক আগেই বিজ্ঞানীরা একটি নতুন গ্রহের সন্ধান পান।

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Nasas hubble captures incredible image of galaxy 100 million light years away

Next Story
মঙ্গলের মাটিতে না নেমেই দুর্ধর্ষ ছবি পাঠালো Tianwen-1, লালগ্রহে নাসাকে টক্কর চিনের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X